সরকার নির্ধারিত জমা বাস্তবায়নে সিএনজি অটোরিক্সা চালকদের লাগাতার বিক্ষোভ

| আপডেট :  ১৭ আগস্ট ২০২৪, ০৯:০৩  | প্রকাশিত :  ১৭ আগস্ট ২০২৪, ০৯:০৩


সরকার নির্ধারিত জমা বাস্তবায়নে সিএনজি অটোরিক্সা চালকদের লাগাতার বিক্ষোভ

সারাদেশ

বিবার্তা প্রতিবেদক


যাত্রীসেবা নিশ্চিত ও সরকার নির্ধারিত জমা এবং অবৈধ গ্যারেজ ভাড়া আদায় বন্ধের লক্ষ্যে ঢাকা মহানগরীতে বিভিন্ন অঞ্চলে সিএনজি অটোরিক্সা চালকদের লাগাতার বিক্ষোভ কর্মসূচি চলছে।

সিএনজি অটোরিক্সা সরকারি গেজেট/আইন অনুসারে ৯০০/-টাকা জমা বাস্তবায়ন, গ্যারেজ ভাড়ার নামে প্রতিদিন ৫০ টাকা করে চাঁদা আদায় বন্ধ করা এবং পূর্বের সরকার ও মালিকদের সিন্ডিকেট ভেঙে দিয়ে সিলিং উন্মুক্ত করে সকল লাইসেন্সধারী চালকদের সিএনজি অটোরিক্সা দেয়ার দাবি জানিয়েছেন ঢাকা জেলা সিএনজি অটোরিক্সা মিশুক চালক শ্রমিক ইউনিয়ন।

১৭ আগস্ট, শনিবার সকালে যাত্রাবাড়ীস্থ ধোলাইপাড়ে ঢাকা জেলা সিএনজি অটোরিক্সা মিশুক চালক শ্রমিক ইউনিয়নের যাত্রাবাড়ী, শ্যামপুর, কদমতলী, ডেমরা, মুগদা থানার নেতৃবৃন্দ উল্লেখিত থানার গ্যারেজ মালিকদের নিকট গিয়ে গেজেট অনুযায়ী দৈনিক জমা বাস্তবায়ন ও গ্যারেজ ভাড়ার নামে অতিরিক্ত টাকা আদায় বন্ধের দাবি জানান।

পরে উল্লেখিত থানার নেতৃবৃন্দসহ ঢাকা মহানগরীর অন্যান্য থানার নেতৃবৃন্দদেরকে নিয়ে যাত্রাবাড়ী চৌরাস্তা থেকে ঢাকা জেলা সিএনজি অটোরিক্সা মিশুক চালক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেন দুলাল এর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে শ্যামপুর, কদমতলী, ডেমরা, মুগদা থানার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার যাত্রাবাড়ৗ চৌরাস্তায় গিয়ে বিক্ষোভ মিছিলটি শেষ হয় এবং বিক্ষোভ পরবর্তী একটি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা জেলা সিএনজি অটোরিক্সা মিশুক চালক শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি আবু নাসির বেপারী, যাত্রাবাড়ী থানার সাধারণ সম্পাদক মিজানুর রহমান জেহাদী, শ্যামপুর থানার সভাপতি নুর হোসেন ও সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন রনি, মনির হোসেন, মিজানুর রহমান সুমন, নেয়ামুল ইসলামি নাছির, সোহেল মোল্লা, বাবুল হোসেন কবির, ইউসুফ শিকদার, কাদের খান, জাকির হোসেন, আল আমিন প্রমুখ।

উল্লেখ্য এর আগে ১৬ আগস্ট (শনিবার) খিলগাঁও, রামপুরা, বাড্ডা, সবুজবাগসহ এ অঞ্চলে একই পদ্ধতিতে অনুষ্ঠান করা হয়।

সেখানে নেতৃত্ব দেন খিলগাঁও থানার সভাপতি মাহাবুব মিয়া, সাধারণ সম্পাদক রেজাউল করিম, ইব্রাহিম, রামপুরা থানার সভাপতি জাকির হোসেন ও সাধারণ সম্পাদক আলম হোসেন, সবুজবাগ থানার সভাপতি মনির প্রধান ও সাধারণ সম্পাদক মামুনুর রশীদ।

এসময় শত শত চালক ও শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় খিলগাঁও থানা মালিক সমিতির সভাপতি মকবুল হোসেন চালক-শ্রমিকদেরকে লিখিতভাবে আশ^াস দেন যে, সরকার নির্ধারিত ভাড়া ও অবৈধ গ্যারেজ ভাড়ার টাকা আদায় করা থেকে বিরত থাকবেন।

সি.এন.জি, অটোরিক্সা চালকদের ৯ দফা দাবিগুলো হল;  

১) ঢাকা মহানগরীতে বসবাসরত চালকদের নামে ৫ হাজার সিএনজিসহ সকল লাইসেন্সধারী চালকদের সিলিং উন্মুক্ত করে নতুন অটোরিক্সা প্রদানের ব্যবস্থা করতে হবে।

২) মিটারের ভাড়া প্রথম ২ কিলো ১৫০ টাকা পরবর্তী প্রতি কিলো ৮০ টাকা এবং ওয়েটিং প্রতি মিনিট ৫ টাকা নির্ধারণ করতে হবে এবং মিটারে ভাড়া পুনঃনির্ধারণ না হওয়া পর্যন্ত মালিকদের দৈনিক জমা সরকার কর্তৃক নির্ধারিত ৯০০ টাকার বেশি আদায় করা যাবে না।

৩) চালকদের নিয়োগ পত্র দ্রুত বাস্তবায়ন করতে হবে এবং সিএনজি আটোরিক্সা জন্য প্রতিটি গ্যাস পাম্পে আলাদা নজেল ব্যবস্থা করতে হবে।

৪) পার্কিং এর ব্যবস্থা না করা পর্যন্ত নো পার্কিং মামলা দেওয়া যাবে না।

৫) ডোপ টেস্টের নামে পেশাদার অপেশাদার বৈষম্য দূর করে সবার জন্য ডোপ টেস্ট বাধ্যতামূলক করতে হবে এবং পেশাদার চালকদের ডোপ টেস্ট সরকারি হাসপাতালে বিনামূল্যে করতে হবে।

৬) সিএনজি, অটোরিক্সা রাইড শেয়ারিং এর আওতাধীন নয়। অথচ ‘ও ভাই’ নামে একটি কোম্পানি সিএনজি অটোরিক্সা মালিকদের কাছ থেকে অতিরিক্ত ভাড়ায় নিয়ে রাইড শেয়ারিং এ চালাচ্ছে। এটা সম্পূর্ণ বেআইনি এবং অবশ্যই বন্ধ করতে হবে।

৭) টিআই সার্জেন্ট দ্বারা পরিচালিত সাদা রঙের প্রাইভেট সিএনজি অবৈধভাবে মহানগরীতে চলাচল বন্ধ করতে হবে।

৮) আটোরিক্সাসহ সকল চালকদের জন্য প্রতিটি সরকারি হাসপাতালে আলাদা ওয়ার্ড বরাদ্দ দিতে হবে ৯) সকল চালকদের জন্য স্থায়ী বাসস্থানের ব্যবস্থা করতে হবে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত