সাংহাই জোটের শীর্ষ সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে পুতিন

| আপডেট :  ০৩ জুলাই ২০২৪, ০৩:৫০  | প্রকাশিত :  ০৩ জুলাই ২০২৪, ০৩:৫০


সাংহাই জোটের শীর্ষ সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক


চীন ও রাশিয়া প্রতিষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনে যোগ দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কাজাখস্তানে পৌছেঁছেন।

বুধবার (৩ জুলাই) তিনি দেশটিতে পৌঁছেছেন বলে নিশ্চিত করেছে ক্রেমলিন।

ক্রেমলিনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, কাজাখস্তানের রাজধানী আস্তানায় হবে এসসিও শীর্ষ সম্মেলনটি। দুদিন (বুুধ ও বৃহস্পতিবার) ধরে চলবে এ সম্মেলন।

ক্রেমলিন জানায়, এসসিও শীর্ষ সম্মেলনে আঞ্চলিক নিরাপত্তা এবং প্রতিরক্ষা বিষয়ক আলোচনা করা হবে। এছাড়াও এ সম্মেলনের মধ্যদিয়ে এসসিওর সদস্য দেশগুলোর পারস্পরিক সহযোগিতা এবং বর্তমান অবস্থার উন্নতি করার প্রসঙ্গে আলোচনা করা হবে।

ক্রেমলিন আরও জানায়, সম্মেলন শেষে পুতিন চীনা ও তুর্কি নেতাদের সঙ্গে একাধিক দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন।

এসসিও সংস্থাটি ইউরোপ এবং এশিয়া অঞ্চলে নিরাপত্তা বিষয়ক অভিভাবক হিসেবে কাজ করে থাকে। সংস্থাটি ২০০১ সালে চীন ও রাশিয়ার যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। এর সদস্য দেশগুলো হলো চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভারত, ইরান ও পাকিস্তান।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের বরাত দিয়ে রাশিয়ান সংস্থাগুলো জানায়, এ সম্মেলনে চীন ও রাশিয়ার আধিপত্য বিরাজ করলেও সদস্য দেশের প্রতিনিধিরা এ বৈঠকে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে, মঙ্গলবার (২ জুলাই) ভারতীয় মন্ত্রণালয় থেকে জানানো হয়, এসসিও সম্মেলনে সদস্য দেশ ভারতের পক্ষ থেকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিবর্তে পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর যোগ দেবেন।

গতবছর এ সম্মেলনে সংস্থাটি ন্যাটো এবং পশ্চিমা বিশ্বের নাম উল্লেখ না করে বহির্বিশ্বে একতরফাভাবে তাদের সামরিক সহায়তার সমালোচনা করে।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত