সাড়ে ১৭ বছরের জন্য রিজওয়ানকে নিষিদ্ধ করলো আইসিসি

| আপডেট :  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫২  | প্রকাশিত :  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫২


সাড়ে ১৭ বছরের জন্য রিজওয়ানকে নিষিদ্ধ করলো আইসিসি

খেলা

স্পোর্টস ডেস্ক


২০২১ সালের আবুধাবি টি-টেন লিগে দুর্নীতির চেষ্টার কারণে বাংলাদেশের সাবেক অলরাউন্ডার নাসির হোসেনসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিল আইসিসি। সেই ঘটনায় ২ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন নাসির হোসেন।

একই ঘটনায় জড়িত আরেক ক্রিকেটার রিজওয়ান জাভেদকে ১৭ বছর ৬ মাসের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ১৫ ফেব্রুয়ারি, এক বিবৃতির মাধ্যমে বিষয়টি জানিয়েছে আইসিসি।  

২০২২ সালের সেপ্টেম্বর মাসে রিজওয়ানসহ ৮ ক্রিকেটারকে জেরা করা হয়। জেরাতে নাসিরের মতো রিজওয়ানও অভিযোগের জবাব দিতে ব্যর্থ হন। তাই তাকে অপরাধের জন্য দোষী বলে মনে করা হয় এবং শুনানির অধিকার বাতিল করা হয়।

২০২১ আবুধাবি টি-টেন ম্যাচে অনুপযুক্তভাবে ফিক্সিংয়ে জড়িত থাকার দায়ের সঙ্গে দুর্নীতিমূলক আচরণে জড়িত খেলোয়াড়ের বিনিময়ে অন্য প্রতিযোগীকে পুরস্কার প্রদান, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনও অংশগ্রহণকারীকে তিনটি পৃথক সময়ে ফিক্সিং করতে প্ররোচিত করা/প্রলুব্ধ করা কিংবা ইচ্ছাকৃতভাবে সহায়তা করার মামলাও আরোপ করা হয়েছে রিজওয়ানের নামে।

আইসিসির নৈতিকতাবিষয়ক বিভাগের মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘পেশাদার ক্রিকেট ম্যাচে বারবার এবং বড় আকারে দুর্নীতি করার চেষ্টার কারণে রিজওয়ান জাভেদকে দীর্ঘমেয়াদি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তিনি অনুতাপ বা আমাদের খেলা রক্ষায় যে নিয়ম আছে, সেগুলোর প্রতি কোনো সম্মান দেখাননি।’

সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ডের দুর্নীতিবিরোধী পাঁচটি ধারা ভেঙেছেন রিজওয়ান। এ অপরাধে শাস্তি দিয়েছেন আইসিসির কোড অব কন্ডাক্ট কমিটির প্রধান মাইকেল যে বেলোফ। রিজওয়ানের এই দীর্ঘ নিষেধাজ্ঞা শুরু ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর থেকে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত