সাপে কাটা ভ্যাকসিন সংক্রান্ত ভুল তথ্য গণমাধ্যমে না দেয়ার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

| আপডেট :  ২৭ জুন ২০২৪, ০৬:৩২  | প্রকাশিত :  ২৭ জুন ২০২৪, ০৬:৩২


সাপে কাটা ভ্যাকসিন সংক্রান্ত ভুল তথ্য গণমাধ্যমে না দেয়ার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, রাসেলস ভাইপারে আতঙ্কিত না হয়ে ভ্যাকসিন নাই রোগী মারা গেছে এমন ভুল তথ্য গণমাধ্যমে না দেওয়ার অনুরোধ করছি। যদি সঠিক তথ্য আমরা দিতে পারি তাহলে মানুষের মধ্যে রাসেলস ভাইপার নিয়ে যে আতঙ্ক তা চলে যাবে।

তিনি বলেন, রাসেলস ভাইপার নিয়ে আতঙ্কের কিছু নেই। দেশে পর্যাপ্ত অ্যান্টিভেনম আছে, প্রয়োজনে আরও আমদানি করা হবে।

২৭ জুন, বৃহস্পতিবার রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে ‘রাসেলস ভাইপার: ফেয়ার ভার্সেস ফ্যাক্ট’ শীর্ষক আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী সংসদ সদস্যদের প্রতি অনুরোধ করে বলেন, আমি সংসদ সদস্যদের অনুরোধ করছি। আপনাদের তো অনেক লোকজন আছে। আপনারা সম্মিলিতভাবে সাপে কাটা রোগীকে চিকিৎসকের কাছে দ্রুত নিয়ে আসার ব্যবস্থা করেন। চিকিৎসকরা তো রোগীর কাছে যেতে পারছে না। তাই আপনার যদি দ্রুত হাসপাতালে নিয়ে আসতে পারেন তাহলে রোগীকে বাঁচানো সম্ভব। আমাদের অ্যান্টিভেনমের সংকট নেই।

করোনাকালীন অভিজ্ঞতা থেকে মন্ত্রী বলেন, করোনাকালে আমরা শুনেছিলাম, ঢাকার রাস্তায় মানুষের লাশ পরে থাকবে। কিন্তু চিকিৎসকদের কল্যাণে তা হয়নি। এবারও সকলের চেষ্টায় এ সমস্যা থেকে উত্তরণ করতে পারবো।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বলেন, বাংলাদেশে সবাই ডাক্তার। এটি একটি বড় সমস্যা। এখনো মানুষ ঝাড়ফুঁক ওঝার কাছে যায়। সাপের বিষয়ে আমরা সচেতনতা তৈরির চেষ্টা করছি। এ বিষয়ে গণমাধ্যমের সহযোগিতা চাই।

অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, সাপের বিরুদ্ধে বিপ্লব ঘোষণা করা হয়েছে, এটি করা যাবে না। সাপ ইকোলজিক্যাল ব্যালেন্স রক্ষা করে। সাপের বিষ ওষুধ তৈরির একটি উপাদান। মানবসৃষ্ট কারণে সাপ তার বাসস্থান থেকে লোকালয়ে আসছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক দীন মো. নূরুল হক বলেন, ৬৬৫ জনকে প্রতিদিন কুকুরে কামড়ায়। ডুবেও অনেক সংখ্যক মানুষ মারা যায়। আতঙ্ক তৈরি না করে সচেতন হতে হবে। ভয় তৈরি করা যাবে না।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত