সাবমেরিন ক্যাবলের কাজ শেষ; পুরোপুরি সচল দেশের ইন্টারনেট

| আপডেট :  ১৩ জুলাই ২০২৪, ০৯:৩৬  | প্রকাশিত :  ১৩ জুলাই ২০২৪, ০৯:৩৬


সাবমেরিন ক্যাবলের কাজ শেষ; পুরোপুরি সচল দেশের ইন্টারনেট

বিবার্তা প্রতিবেদক


১২ ঘণ্টা আগেই শেষ হয়েছে দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (সি-এমই-ডব্লিউই-৪) এর রক্ষণাবেক্ষণের কাজ । এরপর অন করে দেওয়া হয়েছে সবগুলো সার্কিট। বর্তমানে পুরোপুরি সচল দেশের ইন্টারনেট।

১৩ জুলাই, শনিবার বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সিঙ্গাপুর অংশে রক্ষণাবেক্ষণের কাজ শেষে কক্সবাজারে দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-এমই-ডব্লিউই-৪ দিয়ে ব্যান্ডউইথ সরবরাহ শুরু হয়েছে।

এর আগে, সাবমেরিন ক্যাবল সিমিইউ-৪ সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম কর্তৃক গৃহীত রক্ষণাবেক্ষণের কাজ করার জন্য আজ (১৩ জুলাই) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা এই ক্যাবলে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বন্ধ রাখা হয়। এ কারণে দেশের বিভিন্ন জায়গায় নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা সাময়িক ব্যাহত হয়েছে। এজন্য গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে বিএসসিপিএলসি।

তবে এই সময় কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সিমিউই-৫ চালু ছিল।

উল্লেখ্য, চলতি বছরের ২০ এপ্রিল ইন্দোনেশিয়ার সমুদ্র তলদেশে ক্যাবল কাটা পড়ায় দুই মাসের বেশি সময় ধরে বন্ধ ছিল দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-এমই-ডব্লিউই-৫। ধীরগতির কারণে ভোগান্তিতে পড়তে হয় এক কোটির বেশি ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহককে। সেই রেশ না কাটতে এবার সাময়িক বন্ধ ছিল কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-এমই-ডব্লিউই-৪।

আইএসপি সেবাদাতাদের তথ্যমতে, বর্তমানে দেশে দৈনিক প্রায় ৬ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হয়।

বিবার্তা/জেআর/এমজে  

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত