সার্ক অনেক আঞ্চলিক সমস্যার সমাধান করতে পারে: ড. ইউনূস

| আপডেট :  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৯  | প্রকাশিত :  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৯


সার্ক অনেক আঞ্চলিক সমস্যার সমাধান করতে পারে: ড. ইউনূস

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, “সার্কের চেতনার” পুনরুজ্জীবন হওয়া উচিত, আট সদস্যের ব্লক এই অঞ্চলের অনেক সমস্যার সমাধান করতে পারে।

তিনি বলেন, মহৎ উদ্দেশ্যে সার্ক প্রতিষ্ঠিত হলেও এটি এখন শুধু কাগজেই সীমাবদ্ধ, এখন আর এটা কাজ করছে না। দীর্ঘদিন সার্ক শীর্ষ সম্মেলন হয়নি। আমরা যদি একত্র হতে পারি, তবে অনেক সমস্যার সমাধান হবে।

ঢাকায় নিজ সরকারি বাসভবনে ভারতের সংবাদমাধ্যম পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ড. মুহাম্মদ ইউনূস।

৬ সেপ্টেম্বর, শুক্রবার দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সাক্ষাৎকারে অধ্যাপক ইউনূস উল্লেখ করেন, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের চেষ্টা করবেন তিনি। এ মাসের শেষ দিকে এ অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রধান উপদেষ্টা বলেন, “অবশ্যই, আমরা (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির) সাথে দেখা করার চেষ্টা করব। সার্কভুক্ত দেশগুলির সমস্ত রাষ্ট্রপ্রধান একত্রিত হয়ে একটি ছবি তোলার চেষ্টা করব। সার্ক একটি মহৎ উদ্দেশ্যের জন্য গঠিত হয়েছিল; এটি এখন কেবল কাগজে কলমে বিদ্যমান। আমরা সার্কের নাম ভুলে গেছি, আমি সার্কের চেতনা পুনরুজ্জীবিত করার চেষ্টা করছি।”

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২৬ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের ৭৯তম এ অধিবেশন ২৪ সেপ্টেম্বর শুরু হবে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, সার্কভুক্ত দেশগুলো হলো বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত