সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ৬ বাহিনী

| আপডেট :  ০৫ মে ২০২৪, ০১:৩৮  | প্রকাশিত :  ০৫ মে ২০২৪, ০১:৩৮


সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ৬ বাহিনী

জাতীয়

মোংলা প্রতিনিধি


পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়ার ড্রেনের ছিলা এলাকায় লাগা আগুন এখনও জ্বলছে। রবিবার (৫ মে) সকাল ৬টা থেকে আগুন নেভানোর কাজ শুরু করেছে নৌ বাহিনী, বিমান বাহিনী, কোস্ট গার্ড,পুলিশ, ফায়ার সার্ভিসসহ বন বিভাগ।  

এদিকে এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন, পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা  কাজী নুরুল করিম।

তিনি জানান, সব তথ্য আমলে নিয়ে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেবকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুই সদস্য হলেন চাঁদপাই রেঞ্জের জিউধার স্টেশন অফিসার ওবায়দুর রহমান এবং ধানসাগর স্টেশন অফিসার রবিউল ইসলাম। আগামী ৭ কার্যদিবসের মধ্যে আগুন লাগার সঠিক কারণ উল্লেখ করে প্রতিবেদন জমা দেবে এই কমিটি।

গতকাল শনিবার  দুপুরে আগুন লাগে সুন্দরবনের ড্রেনের ছিলা এলাকায় পরে বিকাল সাড়ে ৪টায় আগুন ছড়িয়ে পড়লে এলাকায় জানাজানি হয়। এরপর স্থানীয় এলাকাবাসী ও বনরক্ষীদের সমন্বয়ে প্রাথমিকভাবে আগুন নেভানোর চেষ্টা করি। পরে বাগেরহাট, শরনখোলা ও মোরেলগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আসে। কিন্তু সন্ধ্যা গড়িয়ে গেলে দমকল বাহিনীর সদস্যরা কাজ শুরু করতে পারেনি। রবিবার ভোর থেকে আবারও  আগুন নেভানোর কাজ শুরু হয়।

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক সাইদুল আলম চৌধুরী বলেন, বিকালে আগুনের খবর পেয়ে দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছালেও নানা প্রতিকূলতার কারণে আগুন নেভানোর কাজ শুরু করতে পারেনি। তবে  সকাল থেকে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু হয়েছে। এদিকে আগুন নিয়ন্ত্রণে বন বিভাগের সাথে যোগ দিয়েছে নৌ বাহিনী, কোস্ট গার্ডের সদস্যরাও। তবে এখনো বিভিন্ন এলাকায় থেমে থেমে আগুনের ধোঁয়া বের হচ্ছে।

বিবার্তা/ জাহিদ/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত