সুষ্ঠুভাবে শেষ হলেও বিশ্বকাপে বিপুল ক্ষতি, খতিয়ে দেখছে আইসিসি

| আপডেট :  ১৬ জুলাই ২০২৪, ০৩:৫৭  | প্রকাশিত :  ১৬ জুলাই ২০২৪, ০৩:৫৭


সুষ্ঠুভাবে শেষ হলেও বিশ্বকাপে বিপুল ক্ষতি, খতিয়ে দেখছে আইসিসি

খেলা

স্পোর্টস ডেস্ক


বিপুল ক্ষতির মুখে আইসিসি (ICC)। সদ্য শেষ হওয়া টি-২০ ক্রিকেট বিশ্বকাপের (T-20 Cricket World Cup) অন্যতম আয়োজক ছিল আমেরিকা। ভারত, পাকিস্তান সহ একাধিক দেশের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সেখানে। কিন্তু দেখা যাচ্ছে যে, অনেক বেশি খরচ হয়েছে আইসিসির।

বিশ্বকাপ সুষ্ঠুভাবে শেষ হলেও যা বাজেট ধরা হয়েছিল, তার থেকে অনেক বেশি খরচ হয়েছে আমেরিকাতে। কিন্তু এই বিশ্বকাপে কেন এত বেশি খরচ হল, তা খতিয়ে দেখবেন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কর্তারা।

প্রসঙ্গত, আগামী ১৯ জুলাই শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে বসবে আইসিসির গভর্নিং কাউন্সিলের বার্ষিক সম্মেলন। সেখানেই এই অতিরিক্ত খরচ নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। এছাড়াও আয় এবং ব্যয়ের চূড়ান্ত হিসেব এখনও হয়নি।

প্রাথমিকভাবে যে হিসেব আইসিসির হাতে এসে পৌঁছেছে, তাতে দেখা যাচ্ছে খরচ তো বেশি হয়েইছে। সেইসঙ্গে, লাভের বদলে উল্টে ক্ষতি হয়েছে আইসিসির। মনে করা হচ্ছে যে, আমেরিকাতে বিশ্বকাপ আয়োজনের ফলে আইসিসির ক্ষতির পরিমাণ প্রায় লক্ষাধিক ডলার।

ইতিমধ্যেই, এই বিশ্বকাপ আয়োজন নিয়ে একাধিক অভিযোগ ওঠায় ইস্তফা দিয়েছেন প্রতিযোগিতার ডিরেক্টর ক্রিস টেটলি। ইংল্যান্ডের এই ক্রিকেট কর্তা অবশ্য প্রতিযোগিতা শুরুর আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন যে, বিশ্বকাপের আমেরিকা পর্বে আর্থিক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওদিকে আবার আইসিসির এক কর্তা জানিয়েছেন, “বোর্ডের অনেক সদস্যই নাকি টেটলির কাজে খুশি নন। টেটলি ইস্তফা দিলেও বিশ্বকাপের আমেরিকা পর্বের ক্ষতির দায় তিনি কখনোই এড়াতে পারেন না। বিশ্বকাপের ম্যাচ আমেরিকার আরও বেশ কিছু শহরে আয়োজন করা যেতে পারত। কিন্তু যে কোনও কারণেই হোক, টেটলি নিজেই নিউইয়র্কের বাইরে ম্যাচ আয়োজন করতে ইচ্ছুক ছিলেন না।”

এইসব বিষয় নিয়েই আলোচনা হবে আগামী ১৯ জুলাইয়ের বৈঠকে। আইসিসি কর্তাদের একাংশ মনে করছেন যে, টেটলির জন্য আমেরিকায় টি-২০ বিশ্বকাপ আয়োজন করার উদ্দেশ্য সফল হয়নি।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত