সূর্য উঠলেও চুয়াডাঙ্গা শীতের দাপট কমেনি

| আপডেট :  ১০ জানুয়ারি ২০২৪, ১২:২৩  | প্রকাশিত :  ১০ জানুয়ারি ২০২৪, ১২:২৩


সূর্য উঠলেও চুয়াডাঙ্গা শীতের দাপট কমেনি

সারাদেশ

চুয়াডাঙ্গা প্রতিনিধি


দেশের দক্ষিণ পশ্চিমের জেলা চুয়াডাঙ্গায় শীত জেঁকে বসেছে। প্রায়শই বেলা ১২টার আগে দেখা মিলছেনা সূর্যের। বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। এমন হিমশীতল কনকনে ঠান্ডায় চরম বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

১০ জানুয়ারি, বুধবার সকালে ছয়টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। আর সকাল ৯টায় ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সে সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ।

এদিকে আজ সকালে সূর্যের দেখা মিললেও শীতের দাপট কমেনি। কনকনে ঠান্ডা বাতাসে অনুভূত হচ্ছে তীব্র শীত। শীতের কারণে অনেকে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। জীবিকার তাগিদে শ্রমজীবীরা শীত উপেক্ষা করে কাজের সন্ধানে বের হয়েছেন।

শীতার্ত ও ছিন্নমূল মানুষ শীতের তীব্রতা থেকে বাঁচতে বাড়ির আঙিনা ও ফুটপাতসহ চায়ের দোকানের চুলায় বসে আগুন পোহাচ্ছেন। শীতের কারণে কষ্ট পোহাতে হচ্ছে শিশু ও বয়স্কদের।

জেলা সদর হাসপাতালসহ তিনটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বেড়েছে শীতজনিত রোগীর চাপ। জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়া সমস্যা নিয়ে রোগীরা হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছেন। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই শিশু।

চিকিৎসকরা বলছেন, আবহাওয়া পরিবর্তনের কারণে রোগীর চাপ বেড়েছে। এমনিতে শীত মৌসুমে আবহাওয়া শুষ্ক থাকায় বাতাসে জীবাণুর পরিমাণ বেড়ে যায়। তাই এ সময়টাতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে পারলে কিছুটা হলেও সুরক্ষা পাওয়া যাবে।

দিনমজুর আক্কাস আলী বলেন, তিনদিন ধরে খুব কুয়াশা পড়ছে, সঙ্গে কনকনে শীত। আজ কুয়াশা না থাকলেও শীত আছে অনেক। কাজ করতে খুব অসুবিধা হচ্ছে। আগুনের তাপ দিয়েও শীত যাচ্ছে না।

রিকশাচালক আনোয়ার হোসেন বলেন, ভোরে আর রাতে বেশি ঠান্ডা লাগছে। ভাড়া মারতে পারছি না। আয় কমে গেছে। এখন আমরা খাব কি? সরকারিভাবে সহায়তা না পেলে না খেয়ে থাকতে হবে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাকিবুল হাসান বলেন, আজ চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। জেলায় তাপমাত্রা আরও কমতে পারে। সেই সাথে শীতও বাড়বে।

বিবার্তা/আসিম/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত