স্বস্তি ফিরছে পুঁজিবাজারে

| আপডেট :  ০৭ জুলাই ২০২৪, ০৭:৪৭  | প্রকাশিত :  ০৭ জুলাই ২০২৪, ০৭:৪৭


স্বস্তি ফিরছে পুঁজিবাজারে

বিবার্তা প্রতিবেদক


ধারাবাহিক পতনের বৃত্তে আটকে থাকার পর স্বরূপে ফিরছে পুঁজিবাজার। গত সপ্তাহের শেষদিকে বাজার ইতিবাচক প্রবণতায় ফিরতে শুরু করে। সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার বিনিয়োগকারীরা অনেক দিন উত্থানের সেঞ্চুরী প্রত্যক্ষ করে। আগের দিনের ধারাবাহিকতায় আজও সূচক বেড়েছে প্রায় সাড়ে ৬১ পয়েন্ট এবং লেনদেন ছাড়িয়েছে ৯০০ কোটি টাকা । এতে বিনিয়োগকারীসহ সংশ্লিষ্টদের মধ্যে স্বস্তি ফিরতে শুরু করেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরেই পুঁজিবাজারে পতন চলছিল। তবে নতুন অর্থবছরের শূরুতেই বাজার ইতিবাচক প্রবনাতায় ফিরেছে। সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরা ধীরে ধীরে বাজারে ফিরছেন। বিনিয়োগের জন্য পুঁজিবাজার এখন সবচেয়ে উত্তম সময়। যারা এখন যাচাই-বাছাই করে পুঁজিবাজারে বিনিয়োগ করবে, তারা নিঃসন্দেহে লাভবান হবে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শূরু হয়। লেনদেনেও দেখা যায় শক্ত বিচরণ। শেষ বেলায় এই ধারা আরও শক্তিশালী হয়ে আবির্ভূত হয়।

৭ জুলাই,সপ্তাহের প্রথম কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষে হয়েছে। বেড়েছে ৩০৫ কোম্পানির শেয়ারের দর। সেইসাথে লেনদেন ছাড়িয়েছে ৯০৮ কোটি টাকা।

সূত্র মতে, এদিন ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৬১ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৫৫৫৮ পয়েন্টে।

এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ৬ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৪ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ১৩ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে

আলোচিত সময়ে ডিএসইতে ৯০৮ কোটি ৭৭ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৭৭০ কোটি ৭০ লাখ ৫৯ হাজার টাকা।

আজ ডিএসইতে মোট ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৩০৫ টি কোম্পানির, বিপরীতে ৬৯ কোম্পানির দর কমেছে। আর ২৪ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭১৩ পয়েন্টে।

সিএসইতে ২৭৫ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১২ টির দর বেড়েছে, কমেছে ৪২ টির এবং ২১ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৭৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত