হাটিকুমরুল মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ থ্রি-হুইলার

| আপডেট :  ৩০ জানুয়ারি ২০২৪, ০৪:১২  | প্রকাশিত :  ৩০ জানুয়ারি ২০২৪, ০৪:১২


হাটিকুমরুল মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ থ্রি-হুইলার

সারাদেশ

সিরাজগঞ্জ প্রতিনিধি


হাইকোর্টের নির্দেশানুযায়ী মহাসড়কে থ্রি-হুইলার চলাচল নিষিদ্ধ থাকলেও উত্তর বঙ্গের প্রবেশদ্বার হাটিকুমরুল মহাসড়কসহ উপজেলার বিভিন্ন অভ্যন্তরীণ সড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশা।

এসব যানবাহনের চালকসহ অধিকাংশ গাড়িরই নেই কোনো বৈধ কাগজপত্র। ফলে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এছাড়া বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অবৈধ স্ট্যান্ড। ফলে সড়কে সৃষ্টি হচ্ছে যানজট। ভোগান্তি পোহাতে হচ্ছে এই পথে চলাচলকারীদের।

সরজমিনে হাটিকুমরুল মোড় ঘুরে দেখা যায়, মহাসড়কে গড়ে উঠেছে অবৈধ থ্রীহুইলার ও লেগুনার স্টেশন। এসব গাড়ি হাটিকুমরুল মোড় হতে উল্লাপাড়া, সলঙ্গা, চাঁনদাইকোনা, নলকা  পর্যন্ত যাত্রী পরিবহন করেছে।

তারা জানায়, হাটিকুমরুল হাইওয়ে থানার আওতাধীন মহাসড়ক ও উপসড়কে লেগুনা, সিএনজি অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশা মিলে প্রতিদিন তিন শতাধিক এসব যানবাহন চলাচল করে।

অভিযোগ রয়েছে, কিছু অসাধু ও নামধারী ব্যক্তি টোকেন বা অন্যান্য মাধ্যমে রেজিস্ট্রেশনবিহীন লেগুনা, সিএনজি অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশা সড়কে চলাচলের সুযোগ করে দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সিএনজি অটোরিকশা চালক জানান, প্রতিটি সিএনজি অটোরিকশার জন্য এককালীন টাকা দিতে হয়। কাকে টাকা দেওয়া হচ্ছে জানতে চাইলে তারা  অপারগতা প্রকাশ করেন।

হাইকোর্টের নির্দেশনায় সড়ক পরিবহন আইন অনুযায়ী মহাসড়কে সিএনজি অটোরিকশা, লেগুনা, ভটভটি, ইজিবাইকসহ থ্রি-হুইলার যানবাহন চলাচল দণ্ডনীয় অপরাধ। কিন্তু প্রতিদিন এই হাটিকুমরুল এলাকার মহাসড়ক গুলো দাপিয়ে বেড়াচ্ছে কম করে হলেও ২০০ থেকে ৩০০ সিএনজি অটোরিকশা, লেগুনা যা প্রতিনিয়তই  চলাচল করে এই মহাসড়কে।  

হাটিকুমরুল মহাসড়কে চার লেন ও  আন্তর্জাতিক মানের ইন্টারচেঞ্জ নির্মাণের কাজ চলতে থাকায় মহাসড়কে গণ-পরিবহনের সমনে ধুলাবালি ও মহাসড়কে  নিষিদ্ধ ছোট খাটো যান  চলাচল সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হতে পারে বলে মনে করছেন পরিবহন চালক ও মালিকরা।

কিন্তু নিষিদ্ধ অবৈধ যান চলাচলের  বিষয়ে কঠিনভাবে কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে।

হাটিকুমরুল হাইওয়ে থানার পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু ওয়াদুদ বলেন, মহাসড়কে সিএনজি অটোরিকশা, লেগুনা, ভটভটি ও ইজিবাইকসহ থ্রি-হুইলার চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ। মহাসড়কে অবৈধ যানবাহন চলাচলের বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স।

বিবার্তা/কাইয়ুম/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত