হিলিতে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৬ টাকা

| আপডেট :  ২৭ জুলাই ২০২৪, ০৭:৩২  | প্রকাশিত :  ২৭ জুলাই ২০২৪, ০৭:৩২


হিলিতে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৬ টাকা

হিলি (দিনাজপুর) প্রতিনিধি


ইন্টারনেট সচল ও ব্যাংকগুলোতে নতুন এলসি খুলতে পারায় এবং ভারত থেকে পেঁয়াজের আমদানি বাড়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৬ টাকা। অন্য দিকে খুচরা বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

২৭ জুলাই, শনিবার হিলি বন্দরে খোঁজ নিয়ে জানা গেছে, এই বন্দর দিয়ে ভারত থেকে দুটি (ইন্দোর ও নাসিক) জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। বন্দরে বর্তমানে ইন্দোর জাতের পেঁয়াজ পাইকারি (ট্রাক সেল) প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮২ টাকা। যা দু-দিন আগেও ৮৮ টাকায় বিক্রি হয়েছিল। এ ছাড়া নাসিক জাতের পেঁয়াজ ৮৪ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ৯০ টাকা দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দরের খুচরা বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মঈনুল হোসেন বলেন, বেশ কিছু দিন থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। বাজারে দেশীয় পেঁয়াজ ও আমদানিকৃত ভারতীয় পেঁয়াজের দাম ও স্বাভাবিক রয়েছে। আজ ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০ টাকা। আর দেশীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১০ টাকা।

হিলি বন্দরের আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি ও পেঁয়াজ আমদানি কারক আলহাজ হারুন উর রশিদ হারুন বলেন, গত কয়েক দিন আগে নেট বন্ধ থাকায় বন্দরের আমদানিকারকরা বিপাকের মধ্যে পড়েছিল। কিন্তু বর্তমানে ইন্টারনেট সচল হওয়ায় ও ব্যাংকগুলোতে নতুন করে পেঁয়াজের এলসি খুলতে পারছেন আমদানিকারকরা। সেই সঙ্গে দেশের বিভিন্ন স্থান থেকে পণ্য বিক্রির টাকাও নিতে পারছেন তারা। এজন্য বন্দর দিয়ে পেঁয়াজ আমদানির পরিমাণ আগের তুলনায় কিছুটা বেড়েছে। আমদানি বৃদ্ধি পাওয়ায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, কোটা আন্দোলন ও সাধারণ ছুটির সময়ে ও হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত ছিল। তবে পেঁয়াজ আমদানির পরিমাণ ওঠানামা করছে। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার বন্দর দিয়ে ১৭টি ট্রাকে ৪৯৬ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এছাড়াও হিলি চেকপোস্ট টালি খাতার হিসেব আজ শনিবার সন্ধ্যা ৬ঃ৩৫ মিনিট পর্যন্ত ভারতীয় ২০ টি পেঁয়াজ বোঝাই ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে বলে জানান কর্তব্যরত হাফিজুর রহমান।

বিবার্তা/রব্বানী/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত