হুতিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে আছেন বাংলাদেশি ক্রু

| আপডেট :  ২৭ জানুয়ারি ২০২৪, ০৯:৩৩  | প্রকাশিত :  ২৭ জানুয়ারি ২০২৪, ০৯:৩৩


হুতিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে আছেন বাংলাদেশি ক্রু

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


এডেন উপসাগরে মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী একটি ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে। ক্ষেপণাস্ত্রের আঘাতে মার্টিন লুয়ান্ডা নামের জ্বালানি তেলবাহী ট্যাংকারটিতে আগুন লেগে যায়। ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র সংগঠন হুতি যোদ্ধারা এই হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। শুক্রবারের এই হামলার পর মার্লিন লুয়ান্ডা নামের জাহাজটির ডানপাশে আগুন লেগে যায়। জাহাজে লাগা এই আগুন শনিবারও (২৭ জানুয়ারি) জ্বলছে।

ইয়েমেনের এডেন উপসাগরে বিদ্রোহী গোষ্ঠী হুতির ক্ষেপণাস্ত্র হামলার শিকার ওই জাহাজে ভারতীয় ২২ নাবিকের পাশাপাশি এক বাংলাদেশি নাবিকও রয়েছেন। তাদের উদ্ধারে এরই মধ্যে অভিযান শুরু করেছে ভারতের নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ। খবর এনডিটিভির।

জাহাজটির কাছ থেকে সাহায্যের আবেদন পাওয়ার পর দ্রুত সাড়া দিয়েছে ভারতের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তম। এখন এই যুদ্ধজাহাজটি তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী বলেছে, সমুদ্রে জাহাজ চলাচল নির্বিঘ্ন রাখতে তাদের সেনারা সর্বদা সচেষ্ট রয়েছে।

জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রাফিগুরা বলেছে, হুতিদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া জাহাজটির কোনও ক্রু হতাহত হননি। প্রতিষ্ঠানটি বলেছে, ‘সামরিক জাহাজের সহায়তায় জাহাজের ক্রুরা এখনও আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ক্রুদের নিরাপত্তাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। জাহাজটিতে থাকা কোনও ক্রু হতাহত হননি।’

জাহাজটি এডেন উপসাগরে পৌঁছানোর পরপরই আক্রান্ত হয়। জাহাজটি লক্ষ্য করে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় হুথি বিদ্রোহীরা।

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরাইলি আগ্রাসনের প্রেক্ষিতে পুরো মধ্যপ্রাচ্য উত্তাল। গাজা উপত্যকায় চার মাসেরও বেশি সময় ধরে বর্বরতা চালাচ্ছে দখলদার ইসরায়েল। অনিরাপদ হয়ে উঠেছে বাণিজ্যিক জাহাজ চলাচলের পথ এডেন উপসাগর ও লোহিত সাগর। গুরুত্বপূর্ণ এই জলপথে ইসরাইলি ও ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট পশ্চিমা জাহাজগুলোতে নিয়মিত হামলা চালাচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত