হেরা গুহায় যেতে ক্যাবল কার নির্মাণ করছে সৌদি

| আপডেট :  ১৮ আগস্ট ২০২৪, ০১:১৮  | প্রকাশিত :  ১৮ আগস্ট ২০২৪, ০১:১৮


হেরা গুহায় যেতে ক্যাবল কার নির্মাণ করছে সৌদি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


কোরআন অবতীর্ণ হওয়া হেরা গুহায় সাধারণ মানুষের প্রবেশ আরও সহজ করতে সৌদি কর্তৃপক্ষ সেখানে ক্যাবল কার সিস্টেম নির্মাণের পরিকল্পনা করেছে। আগামী ২০২৫ সালের মধ্যে এই সেবা চালু করার লক্ষ্য নিয়েছে সৌদি আরব।

পবিত্র কোরআন অবতীর্ণ হওয়া সেই গুহায় মহানবী সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লামের ধ্যানের স্থান পরিদর্শন করতে অবশ্য হাজিদের পাথুরে পাহাড়ে চড়তে হয়। যা অনেকের জন্য কষ্টসাধ্য। পাহাড় থেকে নেমে ফিরতে রাস্তা থাকলেও তা সময় সাপেক্ষ। কারণ, গুহাটি পবিত্র কাবা শরীফ থেকে ৪ কিলোমিটার দূরে অবস্থিত। আর এটির উচ্চতা ৬৩৪ মিটার।

হাজিদের সেই বিষয়টি মাথায় রেখে এবং হেরা গুহায় প্রবেশের সুবিধার্থে এই কেবল কার সিস্টেম তৈরি করছে সৌদি আরব। দেশটির প্রশাসন আশা করছে, আগামী হজ মৌসুমেই হাজিরা এ সুবিধা ভোগ করতে পারবেন।

সৌদি সরকার জানিয়েছে, হেরা গুহা পরিদর্শনে শুধু ক্যাবল কার সিস্টেম তৈরির পরিকল্পনাই নেয়া হয়নি; গুহাটি যেখানে অবস্থিত সেটিকে সাংস্কৃতিক বিভাগ হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছে। একই বছরের মধ্যে জাবালে ওমর তথা ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.) এর বাড়িতে তিনটি নতুন জাদুঘর নির্মিত হবে। সূত্র: গালফ নিউজ

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত