হেলমেট না পরলে বাইকারের লাইসেন্স তিন মাস স্থগিত

| আপডেট :  ০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৫৮  | প্রকাশিত :  ০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৫৮

নিয়ম মেনে বাইক চালানোর ক্ষেত্রে আরও কঠোর হলো কলকাতা পুলিশ। হেলমেট না থাকলে তিন মাসের জন্য চালকের লাইসেন্স স্থগিত করছে ট্রাফিক পুলিশ। সঙ্গে হাজার রুপি জরিমানা। এক বাইকে তিন জন চড়লে বা ট্রিপল রাইডিংয়ের ক্ষেত্রেও হচ্ছে এই একই শাস্তি।

পুলিশের মতে, এই কড়া শাস্তির ফলে এ ধরনের ট্রাফিক আইন ভাঙার প্রবণতা অনেকটাই কমবে।

পুলিশ জানিয়েছে, ইতোমধ্যেই ট্রাফিক আইন ভাঙলে বর্ধিত জরিমানা দিতে হচ্ছে গাড়ি বা বাইক চালকদের। প্রতিদিন কলকাতা পুলিশের আওতায় যতগুলো ট্রাফিক আইন ভাঙার মামলা হয়, তার মধ্যে উল্লেখযোগ্য একটি অংশজুড়ে রয়েছে হেলমেট না পরে বাইক চালানো এবং এক বাইকে দুইয়ের বেশি বা তিন জন যাতায়াত করা।

বৃহস্পতিবারও কলকাতায় মোট ১২২৪টি ট্রাফিক মামলা হয়েছে। এর মধ্যে ‘ট্রিপল রাইডিং’-এর মামলা হয়েছে ১৬৩টি। হেলমেট না পরার অভিযোগে ধরা পড়েছেন ৩১৮ জন বাইক চালক। জরিমানা বৃদ্ধি হওয়ার পরও ট্রাফিক আইন ভেঙে বাইক ও স্কুটি চালানোর প্রবণতা দেখা যাচ্ছে। তাই লালবাজারের নতুন নির্দেশ অনুযায়ী ‘ট্রিপল রাইডিং’-এর ক্ষেত্রে এবার থেকে মোটর ভেহিক্যালস আইন এবং হেলমেট না পরে বাইক চালানোর ক্ষেত্রে ওই আইনেরই ভিন্ন একটি ধারা কার্যকর করা হচ্ছে। এতে হাজার রুপি করে জরিমানা এবং তার সঙ্গে তিন মাসের জন্য বাইক চালকের লাইসেন্স সাসপেন্ড করার কথা বলা হয়েছে।

লালবাজারের একজন কর্মকর্তা জানান, এবার থেকে কেউ হেলমেট না পরলে বা ‘ট্রিপল রাইডিং’ করলে এই ধারা অনুযায়ীই ৫০০ রুপির বদলে এক হাজার রুপি জরিমানা ও লাইসেন্স সাসপেন্ড করা হচ্ছে।

এই ব্যাপারে কলকাতার প্রত্যেক ট্রাফিক গার্ড ও অ্যাসিসট্যান্ট কমিশনারকে নির্দেশিকাও পাঠানো হয়েছে। শুক্রবার এই ব্যাপারে ট্রাফিক পুলিশের কর্তারা বৈঠক করেন।

সূত্রের খবর, এবার থেকে ‘ট্রিপল রাইডিং’ ও হেলমেট না পরার ক্ষেত্রে হাজার টাকা জরিমানা চাওয়া হচ্ছে। স্পট ফাইন দিলেও সেই চালকের কাছ থেকে লাইসেন্স নিয়ে তা পাঠিয়ে দেওয়া হচ্ছে ট্রাফিক গার্ডগুলোতে। সেখান থেকে ওই লাইসেন্স পাঠানো হচ্ছে ট্রাফিক বিভাগের অ্যাসিসট্যান্ট কমিশনারদের। তারা আইন মেনে তিন মাসের জন্য সাসপেন্ড করছেন লাইসেন্স। তবে এখনও অনেক বাইক চালক এই নতুন নির্দেশিকার বিষয়টি জানেন না। তাই এই ব্যাপারে সোশ্যাল মিডিয়ায় জোর প্রচার করা হবে। রাস্তায় মাইকিং করেও ট্রাফিক গার্ড ও থানাগুলো প্রচার করবে। এছাড়াও এই বিষয়টি নিয়ে যাতে রাস্তায় বাইক চালকদের সঙ্গে থানা বা ট্রাফিক গার্ডের অশান্তি না হয়, সেই ব্যাপারেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পুরনো জরিমানার ক্ষেত্রে বাইক চালকদের এই দুই অভিযোগে ১০০ রুপি করে জরিমানা দিতে হতো। গত ২৬ জানুয়ারি থেকে নতুন নির্দেশ অনুযায়ী, ওই দুইটি অভিযোগে ৫০০ রুপি করে জরিমানা করা শুরু হয়। জরিমানা বৃদ্ধির পর প্রথম দিকে ট্রাফিক আইন ভাঙার প্রবণতা কিছুটা কমলেও ধীরে ধীরে তা বাড়তে থাকে। যেখানে গত সোমবার ৯৮০টি ট্রাফিক মামলা হয়েছিল, সেখানে বৃহস্পতিবার তা বেড়ে হয় এক হাজার ২২৪টি।

ট্রাফিক পুলিশের একজন কর্মকর্তা জানান, নতুন বছরের প্রথম থেকে কলকাতায় বাইক ও স্কুটার দুর্ঘটনার সংখ্যা বেড়েছে। প্রথম মাসেই শহরে ৩১টি বাইক ও স্কুটার দুর্ঘটনা ঘটেছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত