১৩ দিন পর সীমিত পরিসরে চলছে ট্রেন, যাত্রী কম

| আপডেট :  ০১ আগস্ট ২০২৪, ১০:১৭  | প্রকাশিত :  ০১ আগস্ট ২০২৪, ১০:১৭


১৩ দিন পর সীমিত পরিসরে চলছে ট্রেন, যাত্রী কম

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


কোটাবিরোধী আন্দোলন ঘিরে সহিংসতায় টানা ১৩ দিন বন্ধ থাকার পর সীমিত পরিসরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। কড়া নিরাপত্তার মধ্যে আপাতত শুধু লোকাল ও কমিউটার ট্রেনে যাত্রী পরিবহন করা হচ্ছে।  

১ আগস্ট, বৃহস্পতিবার কিছু লোকাল ও কমিউটার ট্রেন চালু করেছে রেলওয়ে। আন্তঃনগর ট্রেন চলতে আরও কয়েকদিন সময় লাগবে।

জানা গেছে, আজ বৃহস্পতিবার (১ আগস্ট) কারফিউ শিথিল থাকা অবস্থায় দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে জংশন থেকে ছেড়ে আসা কাঞ্চন কমিউটার সকাল ৯টায় ও বুড়িমারী কমিউটার ট্রেন সকাল সাড়ে ৯টায় দিনাজপুর রেলওয়ে স্টেশন অতিক্রম করে।

প্রায় দুই সপ্তাহ বন্ধের পর স্বল্প দূরত্বে ট্রেনগুলো চালু হলেও যাত্রীদের চাপ দেখা যায়নি। নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে স্টেশনে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা। টিকিট ছাড়া কাউকে প্ল্যাটফরমে ঢুকতে দিচ্ছে না রেলওয়ে পুলিশ ও গার্ড।

রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেছেন, লোকাল ও কমিউটার ট্রেন চালু হলেও আন্তঃনগর নিয়ে আলোচনা চলমান আছে। শিগগির আন্তঃনগর ট্রেন চালু করার চেষ্টা করা হচ্ছে।

যদিও রেলওয়ের সংশ্লিষ্ট সূত্র বলছে, শনিবার থেকে আন্তঃনগর ট্রেন চালানোর পরিকল্পনা হলেও তাতে বদল এসেছে।  আগামী মঙ্গলবার থেকে আন্তঃনগর ট্রেন চলতে পারে।

ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত তিতাস কমিউটার, দেওয়ানগঞ্জ কমিউটার, জামালপুর কমিউটার, তুরাগ কমিউটার, কর্ণফুলী কমিউটার ও নারায়ণগঞ্জ কমিউটার ছেড়ে যায়। চট্টগ্রাম থেকে কর্ণফুলী কমিউটার, সাগরিকা কমিউটার ও নাজিরহাট লোকাল; ময়মনসিংহ থেকে মোহনগঞ্জ এবং জারিয়া রুটে দু’দিক থেকেই লোকাল ট্রেন ছাড়ে।

দিনাজপুর রেলস্টেশন সুপার এ বি এম জিয়াউর রহমান জানান, ট্রেনগুলো বন্ধ থাকার পর আজ প্রথম দিন পার্বতীপুর থেকে ছেড়ে আসছে। যাত্রীসংখ্যা অপেক্ষাকৃত কম। তবে ট্রেন চালু হওয়ার খর সবাই জেনে যাওয়ার পর যাত্রীর চাপ বাড়বে। ট্রেন দুটি নিরাপদে দিনাজপুর স্টেশনে এসে পৌঁছয় এবং যাত্রী ওঠানামার পর আবার দিনাজপুর স্টেশন ছেড়ে পঞ্চগড় অভিমুখে ছেড়ে গেছে। পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা রয়েছে।

এদিকে পার্বতীপুর জংশন রেলস্টেশন মাস্টার (এসএম) রেজাউল করিম বলেন, কয়েক দিন বন্ধ থাকার পর আজ থেকে ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে দুটি আমাদের হলেও অন্য দুটি ট্রেন লালমনিরহাটের অধীনে চলাচল করবে। তবে দূরপাল্লার আন্ত নগর ট্রেন চালুর কোনো সিদ্ধান্ত এখনো হয়নি।

রেলওয়ে সূত্র বলছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ কয়েকটি শহর থেকে আশপাশের গন্তব্যে কমিউটার ও লোকাল ট্রেন চলাচল শুরু হয়েছে। আর খুলনা-ঈশ্বরদী, রাজশাহী-রহনপুর, খুলনা-বেনাপোল, বেনাপোল-মোংলা, রাজবাড়ী-ভাঙ্গা এবং রাজবাড়ী-ভাটিয়াপাড়া রুটে ১২টি লোকাল ট্রেন চলাচল করবে। কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় গত ১৮ জুলাই ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত