২০২০ সালের যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছিল: পুতিন

| আপডেট :  ১৭ জানুয়ারি ২০২৪, ০৩:৪৯  | প্রকাশিত :  ১৭ জানুয়ারি ২০২৪, ০৩:৪৯


২০২০ সালের যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছিল: পুতিন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


সর্বশেষ ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছিল বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি পোস্টাল ভোটে কারচুপির অভিযোগ আনেন।

পুতিন বলেন, ২০২০ সালের নির্বাচনে ডাকযোগে আসা যেসব ভোট (পোস্টাল ভোট) গণনা হয়েছিল, সবগুলোই ছিল নগদ অর্থে কেনা।

১৬ জানুয়ারি, মঙ্গলবার এক বার্তায় পুতিন বলেন, ‘যুক্তরাষ্ট্রের সর্বশেষ (প্রেসিডেন্ট) নির্বাচনে ডাকযোগে আসা ভোটগুলোতে কারচুপি হয়েছিল। তারা (ডেমোক্রেটিক পার্টি) প্রতিটি ব্যালট ১০ ডলারে কিনে তা নিজেরা পূর্ণ করে মেইলবক্সে জমা করেছিল এবং বিভিন্ন কৌশলে এই ব্যাপারটিকে তারা পর্যবেক্ষকদের দৃষ্টির আড়ালে রাখতে সফল হয়েছিল। এটাই সত্য।’

প্রসঙ্গত, ওই নির্বাচনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে নতুন প্রেসিডেন্ট হন ডেমোক্রেটিক পার্টির নেতা জো বাইডেন এবং ভোটের ফলাফল প্রকাশ হওয়ার পর পরই নির্বাচনে কারচুপির অভিযোগ তোলেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যিনি নির্বাচনে পরাজিত হয়ে ভোট কারচুপির অভিযোগ আনেন।

২০২৪ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হবে যুক্তরাষ্ট্রে। সেই নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির পক্ষে প্রার্থী হবেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেন এবং এখন পর্যন্ত যা বোঝা যাচ্ছে, নির্বাচনে বাইডেনের প্রধান প্রতিদ্বন্দ্বী হবেন ট্রাম্প।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত