২০২৪-২৫ অর্থবছরের শেষ দিন মূল্য সূচকের পতন

| আপডেট :  ৩০ জুন ২০২৪, ০৬:৩২  | প্রকাশিত :  ৩০ জুন ২০২৪, ০৬:৩২


২০২৪-২৫ অর্থবছরের শেষ দিন মূল্য সূচকের পতন

বিবার্তা প্রতিবেদক


২০২৪-২৫ অর্থবছরের শেষ দিন ছিল আজ। কাল থেকে নতুন অর্থবছরের শুরু হবে। তবে বছরের শেষ দিন মূল্য সূচকের পতনে লেনদেন শেষে হয়েছে।

চুড়ান্ত বাজেট  ক্যাপিটাল গেইন ট্যাক্স বাতিল বা প্রত্যাহার করা হচ্ছে না- এমন নেতিবাচক খবরে আজ রবিবার (৩০ জুন) লেনদেনের শুরু থেকেই দেশের উভয় পুঁজিবাজরে পতন প্রবণতা ঝেঁকে বসে।

লেনদেনের ১২ মিটের মধ্যে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্টের বেশি পড়ে যায়। এই সময়ে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অজানা আতঙ্ক তৈরি হয়।

তবে লেনদেনের সময় যতই গড়াচ্ছিল, সূচকের পতনও ততো কমতেছিল। এই সময়ে বড় মূলধনী মৌলভিত্তির কিছু শেয়ারের দাম বাড়তে দেখা যায়। যার ফলে সূচকরে পতন কমতে থাকে।

লেনদেনের এক ঘন্টর মধ্যে ডিএসইর প্রধান সূচকের পতন ২০ এর নিচে নেমে আসে। তারপর আবার সেল প্রেসারের সূচক পতন বাড়তে থাকে। বেলা সোয়া একটায় সূচক আগেরদিনের সমানরেখায় অবস্থান নেয়। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। সেল প্রেসারে সূচক আবারও পেছনে যেতে থাকে। পৌনে ১টার পর সূচকের পতন আবারও বাড়তে থাকে। যা শেষবেলায় ২৭ পয়েন্টে স্থির হয়।

তবে এদিন সূচকে নেতিবাচক প্রবণতা থাকলেও লেনদেনে ছিল ইতিবাচক প্রবণতা। এদিন ডিএসইতে আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা বেশি বেড়ে লেনদেন ৭১২ কোটি টাকা ছাড়ায়।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৮০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯০৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৮ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, দর কমেছে ২৬৮টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

ডিএসইতে ৭১২ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬ কোটি ৮৫ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭০৫ কোটি ৮৩ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৬ পয়েন্টে।

সিএসইতে ২৩৩ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টির দর বেড়েছে, কমেছে ১৩৬টির এবং ৩৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬২৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত