২৬ বছরেও রদবদল হননি যে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা

| আপডেট :  ৩০ আগস্ট ২০২২, ০২:০৬  | প্রকাশিত :  ৩০ আগস্ট ২০২২, ০২:০৬

জনপ্রশাসন মন্ত্রণালয়ে দীর্ঘদিন একই ডেস্কে কিংবা একই অনুবিভাগে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের রদবদল করার জোরালো দাবি উঠেছে। অভিযোগ উঠেছে, কোনো কোনো কর্মকর্তা-কর্মচারীকে ২৬ বছরেও সরানো যায়নি। ৫-৭ বছর একই পদে কর্মরত আছেন এমন কর্মকর্তার সংখ্যা অনেক। এমনকি ক্যাডার কর্মকর্তাদের কেউ কেউ বছরের পর বছর একই ডেস্কে দায়িত্ব পালন করছেন। এ কারণে ইনহাউজ সেবা প্রদানসহ সার্বিকভাবে সেবা প্রদানের ক্ষেত্রে নানা বিতর্ক ও ক্ষমতা অপব্যবহার করার সুযোগ সৃষ্টি হয়েছে। এমন অভিযোগ খোদ মন্ত্রণালয়ের ভুক্তভোগী কর্মকর্তা-কর্মচারীদের মুখে মুখে।

সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের পোস্টিং রেকর্ড যাচাই-বাছাই করে তথ্যভিত্তিক একটি রিপোর্ট প্রস্তুত করেছে সংক্ষুব্ধদের একটি গ্রুপ। অধিকতর যোগ্যতা ও দক্ষতা থাকা সত্ত্বেও যাদের কোণঠাসা করে রাখা হয়েছে। অন্যায়ের প্রতিবাদ করলে তাদেরকে প্রতিকার দেওয়ার পরিবর্তে উলটো নানাভাবে হেনস্তা করা হয়।

পোস্টিং রেকর্ড নিয়ে প্রস্তুত করার রিপোর্ট থেকে প্রশাসনিক কর্মকর্তাদের তালিকায় দেখা যায়, উন্নয়ন অনুবিভাগে একজন কর্মরত ২৬ বছর ৫ মাস ২৪ দিন, শৃঙ্খলা অনুবিভাগে একজন কর্মরত আছেন ২৬ বছর ৩ মাস ১৭ দিন, এপিডি অনুবিভাগে একজন ২২ বছর ৯ মাস ২৯ দিন, সিআর অনুবিভাগে একজন ১৭ বছর ৪ মাস ১০ দিন, এপিডি অনুবিভাগে একজন ১৭ বছর ৫ মাস ১২ দিন প্রভৃতি। তালিকায় এভাবে প্রশাসনিক কর্মকর্তার পাশাপাশি ব্যক্তিগত কর্মকর্তা, সহকারী সচিব এবং বেশ কয়েকজন ক্যাডার কর্মকর্তার নাম-পরিচয় উল্লেখ করে তাদের একই ডেস্কে দীর্ঘদিন কর্মরত থাকার তথ্য উপস্থাপন করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, শিগগির বিষয়টি তারা প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব ও সিনিয়র সচিবের কাছে লিখিত আকারে জমা দেবেন। তারা বলেন, শুধু এডিপি উইংয়ের উইংপ্রধানের অধীনে ২/১ কর্মকর্তা-কর্মচারী দীর্ঘদিন থাকলে তাদের কোনো আপত্তি নেই। কেননা, ওই দপ্তরটি খুবই স্পর্শকাতর। এখানে খুবই বিশ্বস্ত ও নির্ভরযোগ্য কর্মকর্তা-কর্মচারী থাকা প্রয়োজন। কিন্তু অবশিষ্ট অনুবিভাগগুলোয় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ৩ বছরের বেশি থাকার সুযোগ নেই।

তারা প্রশ্ন রেখে বলেন, কী এমন মধুর হাঁড়ি যে তাদের সরানো যাবে না। যারা গুরুত্বপূর্ণ ডেস্কগুলোয় বছরের পর বছর বহাল তবিয়তে আছেন। সংক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা মনে করেন, মন্ত্রণালয়ের অভ্যন্তরে নীরবে জেঁকে বসা নানা অনিয়ম-দুর্নীতি প্রতিরোধসহ কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হলে জরুরি ভিত্তিতে ৩ বছরের অধিক কর্মরত থাকা কর্মকর্তা-কর্মচারীদের আন্তঃঅনুবিভাগ বদলি করতে হবে।

সূত্র: যুগান্তর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত