২ শতাংশে নিয়ে ৭ শতাংশ মুনাফায় ঋণ দেবে ইসলামী ব্যাংক

| আপডেট :  ০১ অক্টোবর ২০২২, ০১:১৩  | প্রকাশিত :  ০১ অক্টোবর ২০২২, ০১:১৩

অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পের উদ্যোক্তাদের ৭ শতাংশ মুনাফায় ঋণ দেবে ইসলামী ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন প্রকল্পের অধীনে সিএমএসএমই খাতে এ ঋণ দিতে সম্প্রতি একটি চুক্তি করেছে ব্যাংকটি। ইসলামী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএমএসএমই খাতে মেয়াদী ঋণের বিপরীতে ‘পুনঃঅর্থায়ন স্কিম’ প্রকল্পের আওতায় অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করার জন্য এই চুক্তি করেছে ইসলামী ব্যাংক। পুনঃঅর্থায়ন প্রকল্পের শর্তানুযায়ী ইসলামী ব্যাংক সিএমএসএমই, বিশেষ করে এসএমই ক্লাস্টারের উদ্যোক্তা, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের বিশেষ প্রাধান্য দিয়ে ঋণ প্রদান করবে। এ ঋণের মুনাফা হবে ৭ শতাংশ।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ২ শতাংশ মুনাফায় কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিয়ে ৭ শতাংশ মুনাফায় গ্রাহকদের দেবে।

এর আগে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এই স্কিম পরিচালনার জন্য ২৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। বিশেষ অতিথি ছিলেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

বাংলাদেশ ব্যাংকের ‘এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্ট’ এর পরিচালক জাকের হোসেন এবং ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুনিরুল মওলা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত