৭০টি মিটারগেজ ইঞ্জিন আর কেনা হলো না

| আপডেট :  ০৪ জানুয়ারি ২০২২, ১০:৪৮  | প্রকাশিত :  ০৪ জানুয়ারি ২০২২, ১০:৪৮

৭০টি মিটারগেজ ইঞ্জিন কেনার জন্য ২০১১ সালে একটি প্রকল্প গ্রহণ করে বাংলাদেশ রেলওয়ে। ইঞ্জিনগুলো কেনার জন্য মোট ব্যয় ধরা হয়েছিল ২ হাজার ৬৫৯ কোটি ৩৩ লাখ টাকা। বিভিন্ন ধাপ পেরিয়ে ২০১৮ সালের অক্টোবরে সরবরাহকারী প্রতিষ্ঠান দক্ষিণ কোরিয়ার হুন্দাই রোটেমের সঙ্গে চুক্তিও করে রেলওয়ে। কিন্তু সহজ শর্তে ঋণ না পাওয়ায় অবশেষে বাতিল হচ্ছে প্রকল্পটি।

প্রকল্প সূত্রে জানা গেছে, যখন এ প্রকল্পটি গ্রহণ করা হয় তখন ৭০টি ইঞ্জিন কেনার জন্য ব্যয় ধরা হয়েছিল ২ হাজার ৬৫৯ কোটি ৩৩ লাখ টাকা। বর্তমানে তা কিনতে হলে ৩ হাজার কোটি টাকার বেশি লাগবে। এ অর্থ সহজ শর্তে ঋণ হিসেবে দিতে প্রস্তাব করেছিল রেলওয়ে। কিন্তু এতে সাড়া দেয়নি হুন্দাই রোটেম। এখন চুক্তি বাতিলের পক্ষে অবস্থান নিয়েছে হুন্দাই রোটেম। এমনকি চুক্তি করার জন্য আগে জমা দেওয়া ব্যাংক গ্যারান্টিও ফেরত চেয়েছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, ৭০টি ইঞ্জিন কেনার জন্য ২০১১ সালের সেপ্টেম্বরে প্রথম দফায় দরপত্র আহ্বান করে রেলওয়ে। তাতে সাড়া মেলেনি। পরে ২০১৩ সালের জুলাইয়ে দরপত্র আহ্বান করা হয়। তখনও গ্রহণযোগ্য দরদাতা পায়নি রেলওয়ে। ২০১৪ সালে তৃতীয় দফা দরপত্র আহ্বান করা হয়। পরে ২০১৮ সালের ১০ অক্টোবর হুন্দাই রোটেমের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ রেলওয়ে। তারপরও প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণের সংস্থান হয়নি। এক পর্যায়ে সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে চুক্তিবদ্ধ রোটেম কোম্পানি এসব ইঞ্জিনের মূল্য ১৬ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করে। এতে সায় দেয়নি বাংলাদেশ রেলওয়ে। সবশেষ গত ১৮ নভেম্বর রেলওয়ের পক্ষ থেকে সহজ শর্তে ঋণ দিয়ে প্রকল্প বাস্তবায়নের কথা বলা হয় হুন্দাই রোটেমকে। তাতে প্রতিষ্ঠানটি রাজি হয়নি।

রেলওয়ে সংশ্লিষ্টরা বলেছেন, ঋণ চুক্তি না হওয়ায় বাণিজ্যিক চুক্তি বাস্তবায়ন করা সম্ভব হবে না। প্রকল্প নেওয়ার পর প্রশাসনিক কাজে এরইমধ্যে সরকারের ৫ কোটি ২২ লাখ টাকা ব্যয় হয়েছে।

এই প্রকল্পের পরিচালক আহমেদ মাহবুব চৌধুরী বলেন, চুক্তি বাতিল করতে চাইছে হুন্দাই রোটেম। আমরা আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

তিনি বলেন, ‘আজ মঙ্গলবার রেল ভবনে এ নিয়ে সভা হয়েছে। আমরা এ ব্যাপারে আইএমইডির কাছে মতামত জানব। হুন্দাই রোটেম আনঅফিসিয়ালি চুক্তি প্রত্যাহারের কথা জানিয়েছে। আমরা আমাদের সিদ্ধান্ত তাদের আনুষ্ঠানিকভাবে জানাব। আসলে নমনীয় সুদে ঋণ আনার ব্যবস্থা তারা করতে চাইছে না।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত