সূচকের উত্থানে দুই শেয়ারবাজার

| আপডেট :  ২৩ জুন ২০২৪, ০৭:১৪  | প্রকাশিত :  ২৩ জুন ২০২৪, ০৭:১৪


সূচকের উত্থানে দুই শেয়ারবাজার

শেয়ার বাজার

বিবার্তা প্রতিবেদক


সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজারে মূল্যসূচকের কিছুটা উত্থান হয়েছে। একইসাথে বাজার দুইটির মধ্যে ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে।

২৩ জুন, রবিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষে মূল্যসূচক বেড়েছে ৩ পয়েন্ট, লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৭৪ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৪.৮৯ পয়েন্ট আর লেনদেন হয়েছে ১০ কোটি ৯৮ লাখ টাকা।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, রোববার লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে প্রায় ৫৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৯৯.৩২ পয়েন্টে ওঠে। এরপরের আধা ঘণ্টায় অর্থাৎ বেলা ১১টার দিকে সূচকটি ৫ হাজার ২৮০ পয়েন্টে নেমে আসে। আর এসময় বাজারটিতে লেনদেন হয়েছিল ১৩৬ কোটি টাকা। এরপর লেনদেন ইতিবাচক ধারায় থাকলেও দুপুর ১টায় সূচক আগের দিনের চেয়ে প্রায় ১০ পয়েন্ট কমে ৫ হাজার ২৩৩.৮০ পয়েন্টে নেমে আসে। এসময় বাজারটি পতনের দিকে ধাবিত হলে বিনিয়োগকারীদের একটি অংশের শেয়ার কেনার দিকে ঝুঁকে পরলে পতনের হাত থেকে রক্ষা পায়। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪৭.১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ০.৫৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৬.৬৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.০২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৭.৫০ পয়েন্টে অবস্থান করছে।  

বাজারটিতে আজ ১২ কোটি ৯৫ লাখ ২৫ হাজার ৪৪৭টি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ফান্ডের বাজার মূল্য দাঁড়িয়েছে ৪৮৬ কোটি ৭৬ লাখ টাকা। আগের দিন (বৃহস্পতিবার) লেনদেন হয়েছিল ৪৫২ কোটি ৯৪ লাখ টাকা। এতে করে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ৩৪ কোটি টাকা।

এদিন বাজারে ৩৯৮ টি কোম্পানি ও মিউচূয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ২৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার দর।

লেনদেনের দিক দিয়ে আজ শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথমেই রয়েছে সী পার্ল বিচ রিসোর্ট এন্ড এস্পা লিমিটেড। কোম্পানিটির ২১ লাখ ৩৫ হাজার ৩৩টি শেয়ার লেনদেন হয়েছে। এর বাজার মূল্য ছিল ২০ কোটি ৮২ লাখ টাকা। কোম্পানিটির শেয়ার ৪ হাজার ২৩৫ বার হাত বদল হয়েছে। আর দিন শেষে ৩.৯২ শতাংশ দর বৃদ্ধি পেয়ে ৯৮.২০ টাকায় দাঁড়িয়েছে। দ্বিতীয় অবস্থানে উঠেছে লিন্ডে বাংলাদেশ লিমিটেড। কোম্পানিটির ১ লাখ ৪০ হাজার ১৪২টি শেয়ার লেনদেন হয়েছে। এ কোম্পানির শেয়ারের বাজার মূল্য ১৯ কোটি ৭৮ লাখ টাকা। লেনদেনের তৃতীয় অবস্থানে উঠেছে ওরিয়ন ফার্মাসিউটিকেলস লিমিটেড। কোম্পানিটির ২৭ লাখ ৪৭ হাজার ৩০৮টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ ১৯ কোটি ৭৬ লাখ টাকা। এরপর লেনদেনের শীর্ষ তালিকায় যথাক্রমে রয়েছে- বিচ হ্যাচারি লিমিটেড, ওরিয়ন ইনফিউশনস লিমিটেড, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড,  রুপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিকেলস লিমিটেড ও ইউনিক হোটেল।

অপর শেয়ারবাজার সিএসইতে রোববার লেনদেন শেষে প্রধান সূচক সিএএসপিআই ৩৪.৮৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮২১.৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে এদিন ২০৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এই কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত ছিল ২৩টির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এক্সচেঞ্জটিতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১০ কোটি ৯৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১২১ কোটি ৬৩ লাখ টাকা।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত