ব্রাহ্মণবাড়িয়ায় ভুট্টার বাম্পার ফলন

| আপডেট :  ২৯ জুন ২০২৪, ০২:৩৭  | প্রকাশিত :  ২৯ জুন ২০২৪, ০২:৩৭


ব্রাহ্মণবাড়িয়ায় ভুট্টার বাম্পার ফলন

সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি


ব্রাহ্মণবাড়িয়ায় ভুট্টা চাষের আবাদ দিন দিন বেড়ে চলেছে। অধিক লাভের পাশাপাশি ব্যাপক চাহিদা থাকায় কৃষকরাও এখন ভুট্টা চাষের দিকে ঝুঁকছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার বাম্পার ফলন হয়েছে। জেলায় এখন প্রায় সারা বছরই ভুট্টা চাষের আবাদ হচ্ছে।

পোলট্রি, পশু ও মৎস্য খাদ্যের পাশাপাশি বিভিন্ন খাদ্যপণ্যের তালিকায় এ ভুট্টার ব্যবহার দিন দিন বাড়ছে। ব্যাপক চাহিদা ও লাভজনক হওয়ায় ব্রাহ্মণবাড়িয়ায় দিন দিন বেড়ে চলেছে এ ভূট্টার আবাদ। জেলায় চলতি মৌসুমে ৫৭৮ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও এখন আবাদ হয়েছে ৬৬৩ হেক্টর জমিতে। জেলার সবকটি উপজেলায় এর আবাদ হলেও এবার বাঞ্ছারামপুর উপজেলায় ভূট্টা চাষের আবাদ হয়েছে সবচেয়ে বেশী। শুধুমাত্র বাঞ্ছারামপুরেই ৪০০ হেক্টর জমিতে এবার ভুট্টার আবাদ হয়েছে।

কৃষকেরা জানিয়েছে, কৃষি উপকরণের দাম বাড়ায় এ বছর উৎপাদন খরচ কিছুটা বেড়েছে । আবহাওয়া অনুকূলে থাকায় প্রতি কানি জমি থেকে  ২৫/২৮ মন ভুট্টা পাওয়া যাচ্ছে । এতে লাভ হয় ১৫/২০ হাজার টাকা । প্রতিমন ভুট্টার বাজার দর ১হাজার থেকে ১১শ টাকা । গো-খাদ্যের  সাইলেজ তৈরির জন্য প্রায় সারা বছর এখানে ভুট্টার আবাদ হচ্ছে। প্রাণী খাদ্য হিসেবে প্রতি বস্তা (৫০কেজি) সাইলেজ বিক্রি হচ্ছে ৫শ টাকায় ।

কৃষি বিভাগ জানিয়েছেন, চাষীদের উদ্বুদ্ধ করতে প্রণোদনা ও প্রদর্শনীসহ প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেয়ায় বেড়েছে ভুট্টার চাষ। জেলায় এনকে -৪০, সুপার সাইন-২৭৬০ , সুপারসাইন-২৭৯৬ ও সুপার নাইন-২৫৫ জাতের ভুট্টার আবাদ হচ্ছে। কৃষি বিভাগ আরও  জানিয়েছেন, চলতি মৌসুমে প্রায় ৭৯৫৬  মে. টন ভুট্টা সংগ্রহ হয়েছে ।

লাভজনক ফসল ভুট্টা আবাদের ফলে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের কথা জানান, কৃষি সম্প্রসারণ জেলা অধিদপ্তরের কর্মকর্তা সুশান্ত সাহা।

বিবার্তা/নিয়ামুল/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত