নানা আয়োজনে নেত্রকোণায় হাজংদের দেউলি উৎসব পালিত

| আপডেট :  ২৯ জুন ২০২৪, ০৫:২৭  | প্রকাশিত :  ২৯ জুন ২০২৪, ০৫:২৭


নানা আয়োজনে নেত্রকোণায় হাজংদের দেউলি উৎসব পালিত

সারাদেশ

দুর্গাপুর (নেত্রকোণা) প্রতিনিধি


‘আমার সংস্কৃতি আমার অহংকার’ এই প্রতিপাদ্যে নেত্রকোণার দুর্গাপুরে ক্ষুদ্র নৃ গোষ্ঠী কালচারাল একাডেমির আয়োজনে হাজং সম্প্রদায়ের ঐতিহ্যবাহী দেউলি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮) বিকেলে এ উৎসব ভার্চুয়ালি উদ্বোধন করেন কবি নির্মলেন্দু গুন।

পরে হলরুমে আলোচনা সভায় একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজংয়ের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন নেত্রকোণা জেলা প্রশাসক শাহেদ পারভেজ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম রকিবুল হাসান, দুর্গাপুর সার্কেলের এএসপি মোহাম্মদ আক্কাছ আলী, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন খান, সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রকৌশলী প্রোগ্রামার রতন চন্দ্র পাল, কালচারাল একাডেমির সাবেক পরিচালক শরদিন্দু সরকার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত শিল্পী বেলাল খান, সংগীত শিল্পী অনিমেষ হাজং, আদিবাসী নেতা বিপুল হাজং।

প্রধান অতিথি নেত্রকোণা জেলা প্রশাসক শাহেদ পারভেজ বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন সমস্যা ও তাদের জীবনমান উন্নয়ন, ভাষা ও সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার অধিকতর গুরুত্ব দিচ্ছে। এ কারণে আদিবাসীদের জ্ঞান ও মেধাকে আরও বিকশিত করার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। অত্র এলাকার সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় কাজ করতে আমার পক্ষ থেকে সরকারের সর্বোচ্চ মহলে তুলে ধরব। সরকারের পাশাপাশি আদিবাসীদের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

আলোচনা শেষে আমন্ত্রিত অতিথিসহ উপস্থিত দর্শকদের সামনে গান পরিবেশন করেন জনপ্রিয় সংগীত শিল্পী বেলাল খান ও  অনিমেষ হাজং। এরপর বিভিন্ন এলাকা থেকে আগত হাজং সাংস্কৃতিক দল তাদের কৃষ্টি তুলে ধরে সংগীত ও নৃত্য পরিবেশনের পাশাপাশি ঐতিহাসিক মহিষাসুর বধ পালা পরিবেশন করেন।

বিবার্তা/পলাশ/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত