গিনেস বুকে আশিকের আকাশ জয়

| আপডেট :  ০২ জুলাই ২০২৪, ০৮:১০  | প্রকাশিত :  ০২ জুলাই ২০২৪, ০৮:১০


গিনেস বুকে আশিকের আকাশ জয়

বিবার্তা প্রতিবেদক


মাটি থেকে ৪১ হাজার ৭৯৫ ফুট উপর দিয়ে উড়ে যাওয়া বিমান থেকে বাংলাদেশের পতাকা নিয়ে ঝাঁপ দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখালেন বাংলাদেশের স্কাইডাইভার আশিক চৌধুরী। এতে ভারতের স্কাইডাইভার জিতিন বিজয়ানার রেকর্ড ভাঙ্গলেন তিনি।

১ জুলাই, সোমবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাদের ওয়েবসাইটে আশিকের তথ্য হালনাগাদ করেছে।

আকাশে রোমাঞ্চকর কর্মকাণ্ডের রেকর্ড পর্যবেক্ষণকারী সংস্থা আশিক চৌধুরীর লাফের বিস্তারিত পরিসংখ্যান পাঠায় জুনের শুরুতে। এতে দেখা যায়, ৪১ হাজার ৭৯৫ ফুট উঁচু দিয়ে উড়ে যাওয়া বিমান থেকে লাফ দিয়েছেন আশিক। ৩৭ হাজার ২৯৭ ফুট উচ্চতায় নেমে আসার পর লাল-সবুজের পতাকা মেলে ধরেন তিনি। এরপর ২ মিনিট ৫০ সেকেন্ড পতাকা ধরে রাখেন। ভূপৃষ্ঠ থেকে ৪ হাজার ৪৯৮ ফুট উচ্চতায় আসার পর প্যারাসুট খোলেন আশিক। এতে আশিক ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনের দুটি বিশ্ব রেকর্ড ভাঙেন।

এর আগে গিনেস ‘গ্রেটেস্ট ডিসট্যান্স ফ্রিফল উইথ অ্যা ফ্ল্যাগ’ শাখায় এই রেকর্ডটি ছিল ভারতের স্কাইডাইভার জিতিন বিজয়ানার। সে রেকর্ড ভাঙ্গলো বাংলাদেশের ৪০ বছর বয়সী আশিক চৌধুরী।

উল্লেখ্য, বাংলাদেশি আশিক এখন সিঙ্গাপুরে বহুজাতিক দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশনের (এইচএসবিসি) রিয়েল অ্যাসেট ফাইন্যান্স বিভাগের সহযোগী পরিচালক হিসেবে কর্মরত। যশোরে জন্ম ও বেড়ে ওঠা আশিকের মাথায় স্কাইডাইভিংয়ের স্বপ্ন আসে মূলত পাইলট বাবার কাছ থেকে। স্বপ্ন পূরণ করতে কাজের ফাঁকে থাই স্কাই অ্যাডভেঞ্চার কোম্পানির অধীন স্কাইডাইভিংয়ের প্রশিক্ষণ নেন তিনি। ২০১২ সাল থেকে এখন পর্যন্ত তিনি প্রায় ৫০ বার আকাশ থেকে লাফ দিয়েছেন।

বিবার্তা/সানজিদা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত