আজ চকলেটের স্বাদে ডুবে যাওয়ার দিন

| আপডেট :  ০৭ জুলাই ২০২৪, ১১:৫১  | প্রকাশিত :  ০৭ জুলাই ২০২৪, ১১:৫১


আজ চকলেটের স্বাদে ডুবে যাওয়ার দিন

লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক


চকলেটের স্বাদে ডুবে যাওয়ার একটি বিশেষ দিন আজ ‘চকলেট দিবস’। বিশ্বব্যাপী জনপ্রিয় সুস্বাদু এ খাবারের প্রতি ভালোবাসা জানাতে প্রতি বছর ১০ বার আসে ‘চকলেট দিবস’

কেবল আজ নয়, বছরের অন্যান্য দিনেও মানুষের মাঝে চকলেট নিয়ে উৎসাহের শেষ থাকে না। কিন্তু কেন এতসব মানুষ এই চকলেট নিয়ে মেতে উঠে? এই প্রশ্নের নির্দিষ্ট কোনও উত্তর সম্ভব নয়। সমস্যা নেই, আজ চকলেট দিতে ভুল করলেও বছরে আরও অনেক দিন রয়েছে চকলেট দেওয়ার। তবে সেই সময় কিন্তু প্রিয় মানুষকে চকলেট দিতে একদমই ভুল করা যাবে না।

৯ ফেব্রুয়ারি, ‘চকলেট’ দিবস পালন করা হলেও বিশ্বের কিছু ক্যালেন্ডার ভিন্ন কথা বলছে। ক্যালেন্ডার অনুযায়ী ৯ ফেব্রুয়ারি ছাড়া ৭ জুলাই ‘বিশ্ব চকলেট দিবস’ পালন করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৩ সেপ্টেম্বরকে ‘ইন্টারন্যাশনাল চকলেট ডে’-এর মর্যাদা দেওয়া হয়েছে। ব্রিটেনে ২৮ অক্টোবর দেশটির বাসিন্দারা ‘জাতীয় চকলেট দিবস’ পালন করে। হালকা তেতো-মিষ্টি চকলেটের দিবস ১০ জানুয়ারি, দুধের স্বাদের চকলেট ডে’র জন্য ২৮ জুলাই, সাদা রঙের চকলেট ডে’র জন্য ২০ সেপ্টেম্বর, টুকরো টুকরো চকলেটের জন্য ১৫ মে, আইসক্রিম চকলেটের জন্য ৭ জুন, চকলেট মিল্ক সেকের জন্য ১২ সেপ্টেম্বর দেখা যায় বিশ্বের বিভিন্ন ক্যালেন্ডারে। এছাড়াও যেকোনো উপকরণ দিয়ে সাজানো চকলেট ডে’র জন্য ১৬ ডিসেম্বর।

চকলেট (chocolate) শব্দটি এসেছে স্প্যানিশ ভাষা থেকে। ধারণা করা হয়, নাহুয়াতি ভাষা, অর্থাৎ অ্যাজটেকদের ভাষার শব্দ chocolatal থেকে এসেছে chocolate শব্দটি। এই chocolatal এসেছে xocolatl থেকে। xococ এর অর্থ হলো তেতো বা টক এবং atl এর অর্থ হলো তরল বা পানীয়।

জানা গেছে, প্রায় ৪ হাজার বছর আগে মেসো আমেরিকায় চকলেট খাওয়ার রীতি ছিল উপজাতিদের মধ্যে। তবে বর্তমানের মতো শক্ত চকলট নয়। তখন চকলেট খাওয়া হতো তরল অবস্থায়। কাপ বা কাপের মতো দেখতে পাত্রে করে তা পরিবেশন করা হতো।

ঐতিহাসিকরা বলেন, অলমেক ও মায়া সভ্যতার মধ্যে তরল চকলেট খাওয়ার রীতি প্রচলিত ছিল। তবে তারা যে ঘন ঘন এই পানীয় খেতেন তা নয়। বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে এই পানীয় পরিবেশনের রীতি ছিল।

কোকা গাছ থেকে প্রাপ্ত এই পানীয় তখন থেকেই জনপ্রিয়। তবে এই পানীয় প্রেম প্রকাশের চিহ্ন হলো কবে থেকে? তা খুব নিশ্চিত করে বলতে পারেননি কেউই।

চকলেট খেতে যেমন সুস্বাদু, দেখতে যেমন লোভনীয় তেমনি শরীরে নানা উপকারে কাজে আসে। প্রাকৃতিক চকলেট অ্যান্টিঅক্সিডেন্টের গুণে সমৃদ্ধ। এটি মন মেজাজ ভালো রাখতে দারুণ কাজে দেয়। এছাড়া চকলেটের মধ্যে ফ্ল্যাভনয়েডস রয়েছে। এই বিশেষ উপাদান হার্টের স্বাস্থ্য ভালো রাখতেও কাজ করে।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত