রাশিয়ান বিমান ছিনতাইয়ের চেষ্টা ইউক্রেনের

| আপডেট :  ০৮ জুলাই ২০২৪, ০৮:৪৬  | প্রকাশিত :  ০৮ জুলাই ২০২৪, ০৮:৪৬


রাশিয়ান বিমান ছিনতাইয়ের চেষ্টা ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক


রাশিয়ার পারমাণবিক সক্ষমতা সম্পন্ন বোমারু বিমান টিইউ-২২এম৩ ছিনতাইয়ের ইউক্রেনীয় প্রচেষ্টা নস্যাতের দাবি করেছে রুশ গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

৮ জুলাই, সোমবার ইউক্রেনের গোয়েন্দা সংস্থা ছিনতাইটি সংগঠিত করার চেষ্টা করেছিল বলে জানিয়েছে এফএসবি।

সোভিয়েত আমলের গোয়েন্দা সংস্থা কেজিবির প্রধান উত্তরসূরি সংস্থা এফএসবি জানিয়েছে, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা আর্থিক পুরস্কার ও ইতালির নাগরিকত্বের বন্দোবস্ত করে দেয়ার বিনিময়ে রাশিয়ার সামরিক বাহিনীর একজন পাইলটকে একটি ক্ষেপণাস্ত্রবাহী (টিইউ-২২এম৩) উড়িয়ে নিয়ে ইউক্রেনে অবতরণ করাতে রাজি করানোর চেষ্টা করেছিল।

এফএসবি দাবি করেছে, ছিনতাইয়ে ন্যাটো জোটভুক্ত দেশগুলোর গোয়েন্দা বাহিনী জড়িত থাকার বিষয়টি উন্মোচিত হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটটির কোন সদস্য দেশের গোয়েন্দা সংস্থা এর সঙ্গে জড়িত ছিল তা সুনির্দিষ্টভাবে জানায়নি সংস্থাটি।

এফএসবি জানিয়েছে, এই প্রক্রিয়া চলার সময় রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তারা তথ্য সংগ্রহ করতে সক্ষম হন আর তা রাশিয়ার সামরিক বাহিনীকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ওজারনইয়া বিমান ক্ষেত্রে সফলভাবে আঘাত হানতে সাহায্য করে।

ইউক্রেনের উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর জিতোমের শহরের নিকটবর্তী ওই  বিমানক্ষেত্রটি অবস্থিত।

এফএসবি ওই রুশ পাইলটের একটি ভিডিও প্রকাশ করেছে যিনি ওই অভিযানটি চালাতে সংস্থাটিকে সহায়তা করেছেন। তবে ভিডিও ক্লিপটিতে তার পরিচয় গোপন রাখা হয়েছে এবং তার কণ্ঠস্বরও পাল্টে দেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

রাশিয়ার বিমান বাহিনীর এই সদস্য জানান, টেলিগ্রামে এক ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করেছিল আর সে ইউক্রেনের গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করে বলে প্রকাশ করেছিল। ওই ব্যক্তি নিজেকে পাভলো বলে পরিচয় দেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা স্বতন্ত্রভাবে এসব তথ্যের সত্যাসত্য যাচাই করতে পারেনি আর ইউক্রেনের গোয়েন্দা সংস্থা (এসবিইউ) তাদের মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

বিবার্তা/ইমি/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত