ঢাকা-খুলনা মহাসড়কে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন

| আপডেট :  ০৯ জুলাই ২০২৪, ১২:৪১  | প্রকাশিত :  ০৯ জুলাই ২০২৪, ১২:৪১


ঢাকা-খুলনা মহাসড়কে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি


কোটা সংস্কারের দাবিতে এ নিয়ে টানা চতুর্থ দিনের মতো ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে দীর্ঘ দুই ঘন্টা যাবত অবস্থান কর্মসূচি পালন করে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা। এছাড়াও অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা কবিতা আবৃতি, বক্তৃতার মাধ্যমে কোটা পদ্ধতি বাতিলের দাবি তুলে ধরেন।

এসময় ২০১৯-২০ শিক্ষাবর্ষের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী সিফাত বলেন, “আপনারা বলতে পারেন তোমরা রাস্তায় কেনো ? এর দায় আপনাদের। আপনারা আজকে যে কোটা বহাল করেছেন তা বাতিল করেন। আগামীকালকে একটা শিক্ষার্থীকেও রাস্তায় দেখতে পাবেন না। আমরা লেখাপড়া করতে চাই কিন্তু আমাদের রাস্তায় নামতে বাধ্য করা হয়েছে এটা রাষ্ট্রের জন্য লজ্জাজনক। আমরা আজকে বশেমুরবিপ্রবি থেকে উদাত্ত আহবান করি এবং সারা বাংলাদেশের শিক্ষার্থীদের বলতে চাই আপনারা প্রতিটা স্কুল-কলেজে সোচ্চার হন। এই কোটা বাতিলের দাবির আন্দোলনে সোচ্চার হন।”

আন্দোলনরত আরেক শিক্ষার্থী রাজ বলেন, “বাংলাদেশে আজকে বাংলা ব্লক কর্মসূচি চলছে। তার কারণ আমাদের উপর অনৈতিক জুলুম চাপিয়ে দেয়া হয়েছে। আমাদের উপর যে কোটা চাপিয়ে দেওয়া হয়েছে তা অনৈতিক অসংবিধানিক। যার কারণে এই কোটার অভিশাপ থেকে মুক্ত হওয়ার জন্য আজকে আমরা রাজপথে এবং রাজপথ থেকে আন্দোলনে সফল করে ফিরবো ইনশাল্লাহ।”

প্রসঙ্গত, ২০১৮ সালে সরকারি চাকরিতে  কোটা পদ্ধতি বাতিল করে যে পরিপত্র জারি করা হয়েছিল সম্প্রতি তা  অবৈধ ঘোষণা করে পুনরায় কোটা বহাল রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।  তারই প্রতিবাদে কোটা সংস্কারের দাবিতে সারা বাংলাদেশের শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে বশেমুরবিপ্রবির সাধারণ শিক্ষার্থীরা।

বিবার্তা/অহনা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত