ভারী বৃষ্টিপাতে মেক্সিকোর শহরে ঢুকল ২০০ কুমির

| আপডেট :  ১২ জুলাই ২০২৪, ০৯:২২  | প্রকাশিত :  ১২ জুলাই ২০২৪, ০৯:২২


ভারী বৃষ্টিপাতে মেক্সিকোর শহরে ঢুকল ২০০ কুমির

আন্তর্জাতিক ডেস্ক


হারিকেন বেরিল এবং গ্রীষ্মকালীন ঝড়ের সঙ্গে ভারী বৃষ্টিপাতের কারণে অন্তত ২০০টি কুমির উত্তর মেক্সিকোর তামাউলিপিয়াসের বিভিন্ন শহরে প্রবেশ করেছে। রাজ্য এবং ফেডারেল কর্তৃপক্ষের বরাতে এ খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

কর্তৃপক্ষ বলছে, গত জুন মাসে বৃষ্টির সঙ্গে হারিকেন বেরিল এই অঞ্চলে আঘাত করার পর থেকে তারা প্রায় ২০০টি কুমিরকে শনাক্ত ও ধরা হয়েছে। এই সপ্তাহের শুরুতে দক্ষিণ টেক্সাসে মৌসুমী ঝড় আলবার্তোর পর হারিকেন বেরিলও একই জায়গায় আঘাত হানে।

মূলত ভারী বৃষ্টির কারণে উপকূলীয় উপহ্রদগুলোতে পানির স্তর বেড়ে গেছে। ফলে প্রাণীগুলি ট্যাম্পিকো এবং নিকটবর্তী শহর সিউদাদ মাদেরো এবং আলতামিরার মতো শহরগুলোতে ঢুকে পড়ে। এই তিন শহর থেকেই অন্তত ১৬৫টি কুমিরকে আটক করে সরিয়ে নেয়া হয়েছে।

তামাউলিপাস রাজ্যের পরিবেশ বিভাগের প্রধান কারিনা লিজেথ সালদিভার এক বিবৃতিতে বলেছেন, সাম্প্রতিক বৃষ্টিপাতের কারণে লেগুন সিস্টেমে পানির স্তর বেড়েছে, যার ফলে শহরে কুমিরের দেখা মিলেছে।”

ফেডারেল অ্যাটর্নি জেনারেলের কার্যালয় ফর এনভায়রনমেন্টাল প্রোটেকশন জানিয়েছে, জুন মাসে এই এলাকায় আরও ৪০টি কুমির ধরা পড়েছে। সেগুলো উদ্ধার করে জনবহুল এলাকার বাইরে উপযুক্ত আবাসস্থলে স্থানান্তরিত করা হয়েছে। এই সমস্যা আরও বেশকিছুদিন অব্যাহত থাকতে পারে জানিয়ে কর্তৃপক্ষ বলেছে, বৃষ্টির পানিতে ডুবে যাওয়া রাস্তাঘাট ও ড্রেনগুলোর পানি কমে যাচ্ছে। ফলে এসব জায়গায় এখন আরও বেশি পরিমাণে কুমিরের দেখা মিলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মূলত সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীরা শহরের বিভিন্ন এলাকায় বাঁধা বেশ কয়েকটি কুমিরের ভিডিও পোস্ট করেন। পরে বিষয়টি সবার নজরে আসে। কর্তৃপক্ষ বলছে বিষয়টি  “সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে।”

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত