সরকারের বদনাম হলেও দুর্নীতিবাজরা ছাড় পাবে না: প্রধানমন্ত্রী

| আপডেট :  ১৫ জুলাই ২০২৪, ০২:৫৭  | প্রকাশিত :  ১৫ জুলাই ২০২৪, ০২:৫৭


সরকারের বদনাম হলেও দুর্নীতিবাজরা ছাড় পাবে না: প্রধানমন্ত্রী

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্সের কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের বদনাম হলেও দুর্নীতিবাজরা ছাড় পাবে না।

১৫ জুলাই, সোমবার বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে মন্ত্রণালয়/বিভাগে ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এ্পিএ) স্বাক্ষর এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতি রোধে সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। সরকারের বদনাম নিয়ে ভাবি না, দুর্নীতি যেই করুক ছাড় দেওয়া হবে না। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নিজ নিজ কর্মস্থলে জবাবদিহিতা নিশ্চিতের নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, ওপর থেকে নিচ পর্যন্ত জবাবদিহিতা না থাকলে কাজ সঠিকভাবে শেষ হয় না। সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগোলে লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

বঙ্গবন্ধুকন্যা বলেন, সব মন্ত্রণালয়ের নিচ দিকেও অনিয়ম-দুর্নীতি হয়। এজন্য নজরদারি রাখতে হবে। সরকারি কাজে দুর্নীতি বন্ধ করতে হবে। স্বচ্ছতার সঙ্গে কাজ করলে পুরস্কৃত করা হবে।

কোটাবিরোধী আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যারা নিজেদের রাজাকার বলতে লজ্জা পায় না তারা কোন চেতনায় বিশ্বাস করে? তারা কি শিক্ষা পেয়েছে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের মেয়েদের মুখ রাজাকার স্লোগান শুনে দুঃখ পেয়েছেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, রোকেয়া হলের মেয়েরাও বলে তারা রাজাকার। শুনতে কষ্ট লাগে যখন তারা ‘রাজাকার’ স্লোগান দিচ্ছেন। তারা কী ১৯৭১ সালে এ হলের ইতিহাস জানে না?

মুক্তিযুদ্ধের আমাদের গর্বের জানিয়ে সরকার প্রধান বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নই আমাদের একমাত্র লক্ষ্য। রোকেয়া হলের মেয়েরা কী ১৯৭১ সালে এ হলের ইতিহাস জানেন? শিক্ষার্থীরা কী জানেন, কী পাশবিক নির্যাতন পাকিস্তানি হানাদাররা রোকেয়া হলেই করেছিল! রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকতো সে সময়৷ এসব শিক্ষার্থীরা সেসব দেখেননি৷ কী শিক্ষা তারা নিলো। আসলে এসব জানে না বলেই শিক্ষার্থীরা, নিজেদের রাজাকার বলতে লজ্জা পাচ্ছে না।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত