দৌলতপুরে বায়রারের হীরামন ভুট্টার বীজ কিনে ক্ষতিগ্রস্ত কৃষক

| আপডেট :  ৩০ জুলাই ২০২৪, ১০:২৭  | প্রকাশিত :  ৩০ জুলাই ২০২৪, ১০:২৭


দৌলতপুরে বায়রারের হীরামন ভুট্টার বীজ কিনে ক্ষতিগ্রস্ত কৃষক

সারাদেশ

কুষ্টিয়া প্রতিনিধি


কুষ্টিয়ার দৌলতপুরে সুপ্রীম সীড কোম্পানী লি. এর বায়রারের হীরামন ভুট্টার বীজ কিনে শত শত কৃষক ক্ষতিগ্রস্ত হওয়ার অভিযোগ উঠেছে।

উপজেলার হোগলবাড়িয়া ইউনিয়নের চরদিয়াড় গ্রামের কৃষকরা ওই কোম্পানির ভুট্টার বীজ কিনে তা জমিতে রোপণ করলে ভুট্টার গাছ হলেও তাতে ভুট্টার দানা না হওয়ায় তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন।

৩০ জুলাই, মঙ্গলবার ক্ষতিগ্রস্ত ২৫ জন কৃষক সুবিচার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও দৌলতপুর কৃষি কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, চরদিয়াড় গ্রামের কৃষক মনিরুল, জিয়ারুল, ইনারুল, আফফান আলী, জাকাত আলী, শিমুল, শামীম রেজা, বাবু, তহিদুল, মারজেল, আজগর, আলমগীরসহ অনেক কৃষক উপজেলার তারাগুনিয়া বাজারের আল ইমরান ট্রেডার্স থেকে উচ্চ ফলনশীল ভুট্টার আশায় সুপ্রীম সীড কোম্পানি বায়রারের হীরামন ব্রী-৯১৪ ভুট্টার বীজ কিনে জমিতে রোপণ করেন। ভুট্টার গাছ ভালো হলেও ভুট্টার কান্দিতে কোনো দানা হয়নি। ফলে ভুট্টা চাষীরা ব্যাপক লোকসান ও ক্ষতির সম্মুখীন হয়েছেন।

ক্ষতিগ্রস্ত কৃষকরা আল ইমরান ট্রেডার্স এর স্বত্বাধিকারী আবু সুফিয়ানের সাথে যোগাযোগ করলে তিনি কৃষকদের বলেন, আমি কোম্পানির সাথে যোগাযোগ করে দেখি তারা কেন এ ধরনের বীজ দিয়ে আমাদের ক্ষতি করলো। পরে বীজ ব্যবসায়ী আবু সুফিয়ান ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে নিয়ে এ ঘটনার সুবিচার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও দৌলতপুর কৃষি কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেন।

তবে এ বিষয়ে বীজ কোম্পানির সদস্যদের সাথে যোগাযোগ করা হলে তারা আবহাওয়া জনিত কারণে ও ভাইরাসে নষ্ট হতে পারে বলে মন্তব্য করেন।

অভিযোগের বিষয়ে দৌলতপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, অভিযোগের ভিত্তিতে আমরা পরিদর্শন করেছি, কোম্পানির লোকদের সাথে যোগাযোগ করে কৃষকদের ক্ষতি পোষানোর ব্যবস্থা করবো।

বিবার্তা/শরীফুল/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত