গার্শকোভিচের মুক্তিতে সহকর্মীদের বাঁধভাঙা উচ্ছ্বাস

| আপডেট :  ০২ আগস্ট ২০২৪, ০৮:৩৭  | প্রকাশিত :  ০২ আগস্ট ২০২৪, ০৮:৩৭


গার্শকোভিচের মুক্তিতে সহকর্মীদের বাঁধভাঙা উচ্ছ্বাস

আন্তর্জাতিক ডেস্ক


বন্দিবিনিময় চুক্তির আওতায় রাশিয়ার কারাগার থেকে যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার সাংবাদিক ইভান গার্শকোভিচ মুক্তি পাওয়ায় তাঁর সহকর্মীরা বাঁধভাঙা উল্লাস-উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় বন্দিবিনিময় হয়েছে। এর আওতায় উভয় পক্ষের মোট ২৬ জন মুক্তি পেয়েছেন। তাদের মধ্যে সাংবাদিক গার্শকোভিচও আছেন। তিনি ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।

গার্শকোভিচকে গত বছর গ্রেফতার করেছিল রাশিয়া। গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে ১৬ বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল।

গার্শকোভিচ মুক্তি পাওয়ার পর ওয়াল স্ট্রিট জার্নালের প্রধান ডিজিটাল সম্পাদক গ্রেইন ম্যাকার্থি বলেন, তার সহকর্মী রাশিয়ার কারাগার থেকে মুক্তি পাওয়ায় তারা সবাই আনন্দ-উচ্ছ্বাসে ফেটে পড়েন।

বিবিসির নিউজআওয়ারকে গ্রেইন ম্যাকার্থি বলেন, গার্শকোভিচের মুক্তির খবর শুনে ওয়াল স্ট্রিট জার্নালের বার্তাকক্ষে বাঁধভাঙা আনন্দ-উল্লাস ছড়িয়ে পড়ে।

গ্রেইন ম্যাকার্থি বলেন, এটি তাদের জন্য সবচেয়ে চমৎকার একটি মুহূর্ত। তারা সবাই ভীষণ রকমের উচ্ছ্বসিত। গার্শকোভিচকে মুক্ত দেখে তাঁদের হৃদয় আনন্দে উদ্বেলিত।

গ্রেইন ম্যাকার্থি বলেন, গার্শকোভিচ ১৬ মাসের পুরোটা সময় ধরে তাঁদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করেছেন। তিনি খুব কঠিন পরিস্থিতির মধ্যে মানসিক ও শারীরিকভাবে শক্তিশালী থেকেছেন।

সাংবাদিক ইভান গার্শকোভিচ যুক্তরাষ্ট্রে আসার পর তাকে স্বাগত জানাচ্ছেন ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার প্রধান সম্পাদক এমা টাকার গ্রেইন ম্যাকার্থি বলেন, গার্শকোভিচের মুক্তির ব্যাপারে তারা সবাই আশাবাদী থাকার চেষ্টা করেছেন। তবুও গতকাল তাদের জন্য ছিল একটি চরম উদ্বেগ-উৎকণ্ঠার দিন। কারণ, তারা এমন খবর জানার অপেক্ষায় ছিলেন যে গার্শকোভিচ সত্যিই রাশিয়ার কারাগার থেকে মুক্ত হয়েছেন। আর এই ধরনের পরিস্থিতিতে শেষ মুহূর্তে কী হয়, তা নিয়ে সবার মধ্যে স্নায়বিক চাপ থাকে। তাঁর মুক্তি দেখতে পারাটা সত্যিই বিস্ময়ের ব্যাপার।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত