ইনস্টাগ্রাম বন্ধ করলো তুরস্ক

| আপডেট :  ০২ আগস্ট ২০২৪, ১০:৪২  | প্রকাশিত :  ০২ আগস্ট ২০২৪, ১০:৪২


ইনস্টাগ্রাম বন্ধ করলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক


সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম বন্ধ করে দিয়েছে তুরস্ক। ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসের শীর্ষ নেতা ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার নিহতের সংবাদে যারা দুঃখ প্রকাশ এবং সান্ত্বনা জানিয়ে পোস্ট দিয়েছে, তাদের পোস্ট ‘সেন্সর’ করায় ইনস্টাগ্রামের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে তুরস্কের সরকার।  

২ আগস্ট, দেশটির তথ্য যোগাযোগমন্ত্রী ফাহরেত্তিন আলতুন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই যোগাযোগমাধ্যমের প্রতি নিন্দাও জানিয়েছেন তিনি।  

বিবৃতিতে আলতুন বলেন, ইসমাইল হানিয়ার নিহতের ঘটনাসংক্রান্ত কোনো সংবাদ ইনস্টাগ্রামে নেই। তার মৃত্যুতে শোক জানিয়ে যারা পোস্ট দিতে চেয়েছেন, তারা অভিযোগ করেছেন যে ইনস্টাগ্রামে তারা পোস্ট করতে পারছে না। এটা নিশ্চিতভাবেই সেন্সরশিপের কারণে ঘটছে।

তিনি আরও বলেন যে, প্রতিষ্ঠান মানুষের মতপ্রকাশের স্বাধীনতায় বাধা দেয়, আমরা তার কঠোর নিন্দা জানাই। এ ধরনের সেন্সরশিপ কখনও গ্রহণযোগ্য নয়। আজ থেকে অনির্দিষ্টকালের জন্য তুরস্কে ইনস্টাগ্রাম বন্ধ করা হলো।  

তুরস্কের সবচেয়ে জনপ্রিয় যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। দেশটির পরিসংখ্যান দপ্তরের তথ্য অনুসারে, দেশের মোট ৮ লাখ ৩০ হাজার জনসংখ্যার মধ্যে ৫ লাখ ৮০ হাজার মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করে।

সামাজিক যোগাযোগ মাধ্যম নিষিদ্ধ করা তুরস্কে এবারেই প্রথম নয়।

উল্লেখ্য,২০১৪ সালে একবার দুই সপ্তাহের জন্য টুইটার (বর্তমানে এক্স) এবং দুই মাসের জন্য ইউটিউব বন্ধ করে দিয়েছিল দেশটির সরকার। এছাড়া  ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তিন বছর সরকারের নির্দেশে উইকিপিডিয়া বন্ধ ছিল তুরস্কে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত