নিউজিল্যান্ডের মাওরি রাজা তুহেইতিয়া মারা গেছেন

| আপডেট :  ৩০ আগস্ট ২০২৪, ০২:১১  | প্রকাশিত :  ৩০ আগস্ট ২০২৪, ০২:১১


নিউজিল্যান্ডের মাওরি রাজা তুহেইতিয়া মারা গেছেন

বিবার্তা প্রতিবেদক


নিউজিল্যান্ডের মাওরি রাজা কিংগি তুহেইতিয়া পুতাতাউ তে ওয়েরোহেরো সপ্তম মারা গেছেন। স্থানীয় সময় শুক্রবার সকালে কিংগিটাঙ্গা বা মাওরি রাজা আন্দোলন সোশ্যাল মিডিয়ায় এ তথ্য জানায়। তার বয়স হয়েছিল ৬৯ বছর। মৃত্যুর সময় স্ত্রী এবং তিন সন্তান রাজা তুহেইতিয়ার পাশে ছিলেন বলেও জানানো হয়েছে। খবর বিবিসির।

মুখপাত্র রাহুই পাপা বলেন, রাজ্যাভিষেকের ১৮তম বার্ষিকী উদযাপনের কয়েকদিন পরই রাজার হার্ট সার্জারি করা হয় এবং এরপর সুস্থ হওয়ার জন্য তিনি হাসপাতালেই ছিলেন।

তিনি বলেন, কিংগি তুহেইতিয়ার এই মৃত্যু তে কিংগিটাঙ্গা, মাওরিডোম এবং সমগ্র জাতির অনুসারীদের জন্য বড় দুঃখের মুহূর্ত।

রাজা তুহেইতিয়া ১৯৫৫ সালে তুহেইতিয়া পাকিতে জন্মগ্রহণ করেন। ২০০৬ সালে তার মা তে আরিকিনুই ডেম তে আতাইরঙ্গিকাহুর মৃত্যুর পর তাকে রাজার মুকুট দেওয়া হয়। তার মায়ের মতো রাজা তুহেইতিয়াকেও ঐক্য গড়ে তোলার একজন মহান ব্যক্তিত্ব হিসাবে দেখা হতো।

সম্প্রতি মাওরিদেরকে লক্ষ্য করে প্রণীত নীতির মুখোমুখি হওয়ার জন্য তাদের ঐক্যবদ্ধভাবে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন তিনি।

ওই সময় তিনি বলেন, আসুন আমরা যে ঝড়ের মুখোমুখি হয়েছি, তার মধ্যেও এগিয়ে যেতে থাকি, চিন্তা করার দরকার নেই। এই ঝড়ে আমরা শক্তিশালী। ঐক্যবদ্ধ। আমাদের পালের বাতাস হচ্ছে কোটাহিতঙ্গা (ঐক্য) এবং এটিকে সাথে করেই আমরা আমাদের গন্তব্যে পৌঁছাব।

কিংগিটাঙ্গার নেতারা রাজা তুহেইতিয়ার উত্তরসূরি নির্বাচন করবেন এবং তার অন্ত্যেষ্টিক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত নতুন রাজার নাম ঘোষণা করা হবে না।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত