অষ্টম শ্রেণিতে রেজিস্ট্রেশনের সর্বনিম্ন বয়স ১১ বছর

| আপডেট :  ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৯  | প্রকাশিত :  ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৯


অষ্টম শ্রেণিতে রেজিস্ট্রেশনের সর্বনিম্ন বয়স ১১ বছর

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


আগামী ১০ সেপ্টেম্বর থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হচ্ছে। যা চলবে ৯ অক্টোবর পর্যন্ত। এবার অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশনের সর্বনিম্ন বয়স ১১ বছর নির্ধারণ করা হয়েছে। ১১ বছর পূর্ণ না হলে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করা যাবে না। আর এ শ্রেণির রেজিস্ট্রেশনে সর্বোচ্চ বয়স নির্ধারণ করা হয়েছে ১৭ বছর (৩১ ডিসেম্বরের মধ্যে)। তবে বিশেষ চাহিদা সম্পন্ন বা প্রতিবন্ধী শিক্ষার্থীরা সর্বোচ্চ ২২ বছর বয়স পর্যন্ত অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন করতে পারবেন।

১ সেপ্টেম্বর, রবিবার শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের জানিয়ে রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে পাঠদানের অনুমতি ও স্বীকৃতি পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের নামে রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

বোর্ড থেকে অনুমতিবিহীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পার্শ্ববর্তী বা কাছের অনুমোদিত নিম্ন মাধ্যমিক বা মাধ্যমিক স্কুল বা স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। তবে কোনো অবস্থাতেই পাঠদানের অনুমতিবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজ বিদ্যালয়ের মাধ্যমে রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন না।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত