ঢাকা-সিলেট-চট্টগ্রাম মহাসড়কে যানজট এখন নিত্যদিনের ঘটনা

| আপডেট :  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৪  | প্রকাশিত :  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৪


ঢাকা-সিলেট-চট্টগ্রাম মহাসড়কে যানজট এখন নিত্যদিনের ঘটনা

সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি


ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বিশ্বরোড মোড়ে ব্রাহ্মণবাড়িয়া- ঢাকা, সিলেট- ঢাকা, কুমিল্লা, লক্ষীপুর, চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম- সিলেট মহাসড়ক এখন নিত্যদিনই তীব্র যানজট লেগে থাকছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে যাতায়াতকারীদের।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুর থেকে বিকাল পর্যন্ত সরেজমিন বিশ্বরোড, কুট্টাপাড়া এ যানযটের চিত্র দেখা গেছে। শত শত বাস, মালবাহী গাড়ি আটকা পড়ছে। বৃষ্টি পানি ও ভাঙ্গা সড়কে বড় বড় গর্তের সৃষ্টি কারণে যানজট পালাক্রমে যানবাহন আস্তে আস্তে যাচ্ছে।

জানা যায়, এই মহাসড়কটি ব্রাহ্মণবাড়িয়ার বিশ্বরোড মোড়ের ওপর দিয়ে দেশের বিভিন্ন জেলা থেকে যানবাহন যাতায়াত করে। গত ৫ আগস্ট পদত্যাগ করে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশত্যাগের পর জেলায় নির্মাণাধীন আশুগঞ্জ-আখাউড়া ফোরলেন মহাসড়কের প্রকল্পের কাজ বন্ধ হয়ে গেছে। প্রকল্পের নির্মাণকাজ ফেলে চলে যায় প্রকল্পে কর্মরত ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকেরা। নির্মাণকাজ ফেলে যাওয়ার কারণে সড়কে খানাখন্দে ভরপুরে মহাসড়কটির ব্রাহ্মণবাড়িয়া অংশে যানবাহন চলাচলে বেড়েছে ভোগান্তি। বর্তমানে তা চরম আকার ধারণ করেছে।

এদিকে বাংলাদেশে মহাসড়কগুলোতে দুর্ঘটনা কমাতে চলাচল নিষিদ্ধ করেছে থ্রি হুইলার এবং যানবাহনের সর্বোচ্চ গতিসীমা বেঁধে দিয়েছে সরকার। যদিও সেই গতিসীমা পরিমাপের জন্য ব্যবহার হয় স্পিডগান। তবুও ব্যবহার করা হচ্ছে না ট্রাফিক আইন। খাঁটিহাতা হাইওয়ে পুলিশের কোন ভূমিকা না থাকায় নিয়ম ভঙ্গ করে মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ থ্রি হুইলার। ফিটনেসবিহী গাড়ি চলাচলসহ নানা কারণে এই মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার অংশে নিত্যদিন তীব্র যানজট সৃষ্টি হচ্ছে।

এ ব্যপারে সরাইল খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক সরোয়ার হোসেন বলেন, বিশ্বরোড মোড়ে সড়ক ভাঙ্গা থাকার কারণে গাড়ি আস্তে আস্তে যায়, এরমধ্যে হাজার হাজার সিএনজি, অটোরিকশা যেখানে সেখানে থামিয়ে জ্যাম লাগায়। তার পরও আমরা যানজট নিরসনে কাজ চালিয়ে যাচ্ছি।

বিবার্তা/নিয়ামুল/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত