পানি আগ্রাসনের দায়ে আন্তর্জাতিক আদালতে ভারতের বিচার দাবি

| আপডেট :  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৪  | প্রকাশিত :  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৪


পানি আগ্রাসনের দায়ে আন্তর্জাতিক আদালতে ভারতের বিচার দাবি

সারাদেশ

ফেনী প্রতিনিধি


নদীর বাঁধ খুলে ফেনীসহ দেশের ১১টি জেলাকে বন্যায় ডুবিয়ে দেয়া হয়েছে। এই পানি আগ্রাসনের দায়ে আন্তর্জাতিক আদালতে ভারতের বিচার এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দাবি করেছেন বিশিষ্টজনেরা।

শুক্রবার ফেনীতে ‘স্ট্রাইক ফর ওয়াটার জাস্টিস’ কর্মসূচিতে অংশ নিয়ে তারা এ দাবি জানান। ফেনীর শহীদ মিনার প্রাঙ্গণে এই কর্মসূচির আয়োজন করে ফেনীর নাগরিক প্ল্যাটফর্ম ‘আমরা ফেনীবাসী’।

দেশের খ্যাতনামা বিশেষজ্ঞ, নাগরিক সমাজের প্রতিনিধি, সাংবাদিক, ছাত্র-জনতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এতে অংশ নেন।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডিন ও পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার। কর্মসূচি থেকে ‘১১ দফা ফেনী ঘোষণা’ তুলে ধরেন দৈনিক ফেনীর সময় সম্পাদক ও সুশাসনের জন্য নাগরিকের (সুজন) ফেনী জেলা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন।

আয়োজক প্লাটফর্ম ‘আমরা ফেনীবাসী’র অন্যতম উদ্যোক্তা বোরহান উদ্দিন ফয়সল’র সঞ্চালনায় স্ট্রাইক কর্মসূচিতে বক্তব্য দেন, নদী ও পানি বিশেষজ্ঞ মোহাম্মদ এজাজ, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের আহ্বায়ক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম-সম্পাদক মিহির বিশ্বাস, বাপা যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির সুমন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এম. আব্দুল্লাহ, ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি আব্দুর রহিম, দৈনিক ফেনী সম্পাদক আরিফ রিজভী, ফেনী আইনজীবী সমিতির যুগ্ম-সম্পাদক এমদাদ হোসাইন, সমাজকর্মী ফজলুল হক, নারী নেত্রী নুর তানজিলা রহমান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ফেনী জেলার সমন্বয়ক আব্দুল আজিজ, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমন্বয়ক ইমাম হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন আমরা ফেনীবাসী প্লাটফর্মে অন্যতম উদ্যোক্তা কেফায়েত উল্যাহ চৌধুরী শাকিল, ব্যবস্থাপনায় ছিলেন আরেক উদ্যোক্তা আবদুল্লাহ হাসান।

অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ‘এই বন্যা শুধুই প্রাকৃতিক নয়, ভারত কোনোভাবে এর দায় এড়াতে পারে না। এই বন্যায় ফেনীসহ ১১টি জেলার মানুষ মানসিক, শারীরিক ও আর্থিকভাবে মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন।’

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যথাযথ ক্ষতিপূরণ দাবি করেন তিনি। একইসাথে সকল অভিন্ন নদীতে ড্যাম বা বাঁধ অপসারণের দাবি জানান এই বিশেষজ্ঞ।

মোহাম্মদ এজাজ বলেন, ‘ভারত চাইলেই যে এক দিনে বাঁধ কেটে বাংলাদেশের মানুষকে বিপদে ফেলে দিতে পারে, এবারের বন্যা তার উদাহরণ। বাংলাদেশ ও ভারতের ৫৪টি অভিন্ন নদীতে ৬৮টি বাঁধ দিয়েছে ভারত। প্রতিটির হিসাব ভারতকে দিতে হবে।’ পানি আগ্রাসনের দায়ে আন্তর্জাতিক আদালতে ভারতের বিচার দাবি করেন তিনি।

সাংবাদিক নেতা এম আব্দুল্লাহ বলেন, ‘ভারত শুধু পানিসন্ত্রাস নয়, সীমান্তে বাংলাদেশি হত্যা, এদেশের ভোটাধিকার হরণ ও বাণিজ্য আগ্রাসন চালিয়ে আসছে দীর্ঘদিন। আচরণ না পাল্টালে ভারতকে এর মূল্য দিতে হবে।’

বিবার্তা/মনির/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত