ব্রাজিলে যৌন হয়রানির অভিযোগে মানবাধিকারমন্ত্রী বরখাস্ত

| আপডেট :  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৯  | প্রকাশিত :  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৯


ব্রাজিলে যৌন হয়রানির অভিযোগে মানবাধিকারমন্ত্রী বরখাস্ত

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


মন্ত্রিসভার এক সদস্যসহ একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগে ব্রাজিলের মানবাধিকারমন্ত্রী সিলভিও আলমেইডাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা।

৬ সেপ্টেম্বর, শুক্রবার লুলার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, তার (আলমেইদা) বিরুদ্ধে যৌন হয়রানির এমন সব অভিযোগ উঠেছে যে প্রেসিডেন্ট মনে করছেন, তাঁকে আর দায়িত্বে রাখা নৈতিকভাবে উচিত হবে না। পুলিশ তদন্ত কাজ শুরু করেছে বলেও বিবৃতিতে জানানো হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, হয়রানির শিকার হওয়া নারীদের মধ্যে একজন হচ্ছেন জাতিগত সমতাবিষয়ক মন্ত্রী ও মানবাধিকারকর্মী, আনিয়েলে ফ্র্যাংকো।

অপরদিকে বরখাস্ত হওয়ার পর একটি বিবৃতিতে নিজেকে নির্দোষ দাবি করেছেন আলমেইদা। তিনি বলেছেন, তদন্তের নিরপেক্ষতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে তাকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট। আর এমনটা করা হয়েছে তার অনুরোধেই।

তিনি আরও বলেছেন, সব তথ্য প্রমাণ প্রকাশ করা হোক। আইনি কাঠামোতেই নিজেকে আমি রক্ষা করতে পারব।

আলমেইদা বরখাস্ত হওয়ার আগেও সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে সব অভিযোগকে তিনি ‘ভিত্তিহীন’ ও ‘ডাহা মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছিলেন।

এদিকে পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছেন ফ্র্যাংকো। সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রামে তিনি বলেন, আমার ব্যক্তিগত বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল হতে আপনাদের অনুরোধ করছি। আর তদন্তের স্বার্থে আমি সবরকম সহায়তা করতে প্রস্তত আছি।

প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা বলেন, ‘হয়রানিমূলক অপরাধে জড়িত কেউ সরকারে থাকতে পারবে না।’

উল্লেখ্য, ২০২৩ সালে সরকার গঠনের সময় থেকে লুলার মন্ত্রিসভায় আছেন আলমেইডা ও ফ্রাঙ্কো। দুইজনেই দেশে গুরুত্বপূর্ণ মানবাধিকারকর্মী হিসেবে পরিচিত।

বিবার্তা/জেনি/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত