সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর

| আপডেট :  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:১০  | প্রকাশিত :  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:১০


সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর

বিবার্তা প্রতিবেদক


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নবনিযুক্ত চিফ প্রসিকিউটর মো. তাজুল ইসলাম সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন।

রবিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে সুপ্রিম কোর্টের পুরাতন বিল্ডিংয়ে অবস্থিত ট্রাইব্যুনালে তিনি সাংবাদিকদের মুখোমুখি হবেন। বিষয়টি নিশ্চিত করেছেন নবনিযুক্ত এই চিফ প্রসিকিউটর।

তাজুল ইসলাম বলেন, আজ দুপুরে আমি ট্রাইব্যুনালের সব সাংবাদিককে নিয়ে মতবিনিময় সভা ও প্রশ্নের উত্তর দেব।

এর আগে গতকাল শনিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান অ্যাডভোকেট তাজুল ইসলাম। শনিবার রাতে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক প্রজ্ঞাপনে এমন তথ্য জানানো হয়।

তাজুল ইসলাম এক সময় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতাদের আইনজীবী ছিলেন। তিনি আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) যুগ্ম আহ্বায়ক ছিলেন। সেই পদ থেকে তার পদত্যাগ করার খবর এসেছে সংবাদমাধ্যমে।

স্বাধীনতার ৩৯ বছর পর মানবতাবিরোধী অপরাধের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়; আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১০ সালের ২৫ মার্চ।

২০১২ সালের ২২ মার্চ ট্রাইব্যুনাল-২ নামে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হয়। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর দুটিকে একীভূত করে আবার একটি ট্রাইব্যুনাল করা হয়। এখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ নামে একটি ট্রাইব্যুনালে বিচারকাজ চলছে।

এ আদালত থেকে এ পর্যন্ত ৫১ মামলার রায় এসেছে; দণ্ডিত ১৩১ আসামির মধ্যে ৯১ জনকে দেওয়া হয়েছে মৃত্যুদণ্ড।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কয়েকশ মৃত্যুর ঘটনাকে ‘গণহত্যা’ হিসেবে বিবেচনা করে ক্ষমতাচ্যুত সরকারের প্রধানমন্ত্রীসহ কয়েক ডজন মানুষের বিরুদ্ধে বিচারের জন্য এ ট্রাইব্যুনালে এরইমধ্যে বেশ কয়েকটি অভিযোগ জমা পড়েছে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত