নতুন শুল্কে পেঁয়াজ আমদানি, তবুও কমছে না দাম

| আপডেট :  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪২  | প্রকাশিত :  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪২


নতুন শুল্কে পেঁয়াজ আমদানি, তবুও কমছে না দাম

সারাদেশ

হিলি (দিনাজপুর) প্রতিনিধি


দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলেও কমছে না পেঁয়াজের দাম। নতুন শুল্ক আরোপের পরে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় গত দুই দিনের তুলনায় পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। এখন প্রতিদিন ১০ থেকে ১৫ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। এসব পেঁয়াজ নতুন শুল্ক ২০ শতাংশ দিয়েই আমদানি হচ্ছে। তবে কমছে না পেঁয়াজের দাম।

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেল পাঁচটায় হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের ভিতরে ঘুরে দেখা গেছে, পেঁয়াজের দাম কমা তো দূরের কথা বরং কেজি প্রতি ২ থেকে ৩ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। হিলি স্থলবন্দরে পাইকারি মোকামে প্রতিকেজি ভারতীয় ইন্দর জাতের পেঁয়াজ ৫ টাকা বৃদ্ধি পেয়ে ৮৭ টাকায় এবং নাসিক জাতের পেঁয়াজ ৩ টাকা বৃদ্ধি পেয়ে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন বন্দরে আসা পাইকাররা।

অন্যদিকে হিলির খুচরা বাজারে দেশি পেঁয়াজ ১০৫ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে। দাম না কমার কারণে হতাশা প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সাপ্তাহিক ছুটির দিন সকালে হিলির বাজার ঘুরে দেখা গেছে বাজারে দেশী ও ভারতীয় আমদানি পেঁয়াজের সরবরাহ থাকলেও বৃদ্ধি সবধরনের পেঁয়াজের দাম।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা রিপন বসাক বলেন, সাপ্তাহিক ছুটির দিনে সকালে বাজারে আসলাম। দুই দিন আগেই শুনলাম ভারত পেঁয়াজ আমদানিতে শুল্ক কমিয়ে দিয়েছে তাই বাজারে পেঁয়াজের দাম কমেছে। কিন্তু বাজারে পেঁয়াজ কিনতে এসে দেখি সব ধরনের পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। যেখানে শুল্ক কমিয়েছে ভারত সরকার সেখানে তো পেঁয়াজের দাম অর্ধেকে আসার কথা। কিন্তু বাজারে তার উল্টো চিত্র। প্রতিদিন যদি সব নিত্যপণ্যের দাম এভাবে বৃদ্ধি হয় তাহলে আমরা কিভাবে চলবো?

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ বলেন, বন্দরেই পেঁয়াজের দাম বেশি। তবে কি কারণে বেশি তা আমরা জানি না। আমরা বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করছি। যদি ভারতীয় পেঁয়াজের দাম বৃদ্ধি পায় তাহলে দেশি পেঁয়াজের দামও বৃদ্ধি পাবে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানি কারকরা জানান, ভারত সরকার পেঁয়াজ আমদানিতে শুধু শুল্ক কমিয়েছ কিন্তু লাভ হচ্ছে না। তারা বিভিন্ন অযুহাত দেখিয়ে পেঁয়াজের দাম বেশি নিচ্ছে। তাই আমদানি কারকদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে না হলে লোকসান গুনতে হবে আমদানিকারকদের।

হিলি কাস্টমসের তথ্য মতে, চলতি সপ্তাহের (মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার) তিন দিনে ভারতীয় ৩৪ ট্রাকে প্রায় ১ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

বিবার্তা/রব্বানী/এসএ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত