গোপালগঞ্জে ১ হাজার ২৯৪ মণ্ডপে শারদীয় দুর্গোৎসব

| আপডেট :  ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০৭  | প্রকাশিত :  ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০৭


গোপালগঞ্জে ১ হাজার ২৯৪ মণ্ডপে শারদীয় দুর্গোৎসব

সারাদেশ

গোপালগঞ্জ প্রতিনিধি


গোপালগঞ্জ জেলার ৫ উপজেলায় এক হাজার ৯৯৪টি মণ্ডপে শারদীয়া দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।

গোপালগঞ্জের জেলা প্রশাসকের দপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো পূজা মণ্ডপের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তালিকায় উল্লেখ করা হয়েছে, এ বছর গোপালগঞ্জ সদর উপজেলায় ৩৫১টি, কাশিয়ানী উপজেলায় ২৩৬টি, কোটালীপাড়া উপজেলায় ৩২২টি, মুকসুদপুর উপজেলায় ২৯৩টি ও টুঙ্গিপাড়া উপজেলায় ৯২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

আগামী ২ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে দেবী পক্ষের সূচনা হবে। এরপর ৯ অক্টোবর ষষ্ঠী, ১০ অক্টোবর সপ্তমী, ১১ অক্টোবর অষ্টমী, ১২ অক্টোবর নবমী ও দশমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। ১২ অক্টোবর সন্ধ্যায় বিসর্জনের মধ্য দিয়ে শারদীয়া দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

১৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার কোটালীপাড়া উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে মত বিনিময় অনুষ্ঠানে জেলা প্রশাসক মুহম্মদ কামরুজ্জামান বলেন, ইতোমধ্যে আমরা পূজা মণ্ডপের তালিকা ঢাকা প্রেরণ করেছি। জেলা প্রশাসনের উদ্যোগে আসন্ন শারদীয়া দুর্গোৎসবকে আমরা উৎসব মুখর করতে চাই। এ ব্যাপারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। তিনি ধর্মীয় সপ্রীতি বজায় রাখতে সব ধর্মের মানুষের প্রতি আহ্বান জানন।

গোপালগঞ্জ শহরের বাজার যুব সংঘের দুর্গোৎসব উদ্‌যাপনের অন্যতম উদ্যোক্তা দীলিপ কুমার সাহা দিপু বলেন, আমরা উৎসব মুখর পরিবেশে পূজা উদ্‌যাপনের প্রস্তুতি নিচ্ছি। ইতোমধ্যে মণ্ডপে মূর্তি নির্মাণ কাজ শেষ হয়েছে। মণ্ডপ ও আশপাশ এলাকায় সাজসজ্জার কাজ ৫দিন আগে থেকে শুরু হয়েছে। আলোকসজ্জা, প্যান্ডেল, গেট নির্মাণ চলছে। পূজা, অর্চনা, চণ্ডীপাঠ, ধর্মীয় আচার-আচরণ, প্রসাদ বিতরণসহ বর্ণিল আয়োজনে আমরা এ বছরের দুর্গোৎসব মহাসমারোহে উদ্‌যাপন করব।

জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি মৃনাল কান্তি রায় চৌধূরী পপা বলেন, শারদীয়া দুর্গোৎসব আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এটি ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আমরা উদ্‌যাপন করবো। সেই লক্ষ্যেই আমাদের সংগঠনের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। আমরা মন্দির কমিটির সাথে বৈঠক করবো। তাদের সার্বিক সহযোগিতা করার উদ্যোগ নিচ্ছি। নিরাপত্তার জন্য মণ্ডপে মণ্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। সব মণ্ডপে পুলিশ আনসার ও ভিডিপি সদস্যদের পাশাপাশি আমাদের নিজস্ব স্বেচ্ছাসেবক রাখার ব্যবস্থা করবো। শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে আমরা দুর্গোৎসব উদ্‌যাপন করবো।

বিবার্তা/শান্ত/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত