লামায় তহ্জিংডং বাণী প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

| আপডেট :  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৩  | প্রকাশিত :  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৩


লামায় তহ্জিংডং বাণী প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

সারাদেশ

লামা প্রতিনিধি


বান্দরবান জেলার লামা উপজেলায় বেসরকারি সংস্থা তহ্জিংডং কর্তৃক বাস্তবায়িত ‘বানী’ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেছেন সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের প্রতিনিধিগণ।

উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের হিমছড়ি পাড়ায় ২২ সেপ্টেম্বর, রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন প্রতিনিধিরা। এসময় প্রতিনিধিরা হেলেন কেলার ইন্টারন্যাশনালের আর্থিক সহায়তায় প্রকল্পের পারিবারিক পুষ্টি কেন্দ্র ও সবজি ক্ষেত পরিদর্শন করেন। এর আগে উপকারভোগীদের নিয়ে এক মতবিনিময় সভায় গর্ভবতী প্রসূতি মা, শিশু, কিশোরীদের সাথে প্রকল্প সম্পর্কিত বিভিন্ন বিষয়, বাল্য বিবাহ, স্বাস্থ্য, শিক্ষাসহ কৃষি নিয়ে সচেতনতামূলক আলোচনা ও গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করা হয়। এতে অভিজ্ঞতা তুলে ধরেন কিশোরী রিফা আক্তার, মা কুলছুমা আক্তার, এফএনজি সদস্য রুবি আক্তার ও রোহানা খানম রুমি।

প্রকল্প পরিদর্শনের সময় প্রাণী সম্পদ কর্মকর্তা শাহারিয়ার বিন গিয়াস, উপ-সহকারী কৃষি কর্মকর্তা অমজিৎ দে, হেলেন কেলার ইন্টারন্যাশনালের সিনিয়র মাস্টার ট্রেইনার আমিনুল ইসলাম, টেকনিক্যাল স্পেশালিস্ট মো. মাহাবুব আলম, প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর তন্ময় চাকমা, আআইজিএ মাঠ সহায়ক বাবু মং মার্মা, মনিকা রায়, আপ্রুমা মার্মা ও সাংবাদিক মো. নুরুল করিম আরমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বানী প্রকল্পের বিভিন্ন কার্যক্রমে নিজে উপকৃত হওয়ার পাশাপাশি গ্রামের অন্যদেরকে সহযোগিতা করছেন বলে জানান উপকারভোগী রুবি আক্তার, ফাতেমা জান্নাত ও কুলছুমা আক্তার। তারা এ কার্যক্রম অব্যাহত রাখতে প্রকল্পের মেয়াদ বাড়ানোর জোর দাবি জানান।

কার্যক্রম পরিদর্শন শেষে প্রকল্পের ভূয়সী প্রশংসা করে প্রাণী সম্পদ কর্মকর্তা শাহরিয়ার বিন গিয়াস বলেন, পাহাড়ি এলাকায় পিছিয়ে পড়া প্রান্তিক কৃষক পরিবারের জন্য বানী প্রকল্পটির কার্যক্রম যথাযথ কাজে লেগেছে বলে মনে হচ্ছে। প্রকল্পটির মেয়াদ বাড়ানো হলে স্থানীয় কৃষকরা আরো বেশি উপকৃত হবে বলে জানান উপ-সহকারী কৃষি কর্মকর্তা অমজিৎ দে।

প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর তন্ময় চাকমা বলেন, ২০২০ সালের জুন মাস থেকে বানি প্রকল্পের আওতায় উপজেলার ৭ ইউনিয়নে মা, শিশু ও কিশোরীদের স্বাস্থ্য সেবা, পুষ্টি চাহিদা মেটাতে বসতবাড়ির আঙ্গিনায় সবজি চাষ, আয় বৃদ্ধিমূলক পেঁপে, আদা, কলা চাষ, হাঁস, মুরগি, গরু, ছাগল পালন এবং স্থানীয় কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য ন্যায্য মূল্যে বিক্রির ব্যবস্থাসহ উৎপাদন ও বাজার তথ্য বিষয়ক যাবতীয় পরামর্শ প্রদান করে আসছে তহ্জিংডং।

বিবার্তা/আরমান/রোমেল/জেএইচ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত