১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন

| আপডেট :  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৮  | প্রকাশিত :  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৮


১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন

সারাদেশ

পঞ্চগড় প্রতিনিধি


‘১০ম গ্রেড আমাদের দাবি নয়, আমাদের অধিকার’, এই স্লোগানকে ধারণ করে বৈষম্য হ্রাস করে দ্বিতীয় শ্রেণির মর্যাদার এক দফা দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন করেছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা।

রবিবার (২২ সেপ্টেম্বর) বিকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পঞ্চগড়-ঢাকা মহাসড়কের পাশে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করেন। এ কর্মসূচিতে জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক-শিক্ষিকা অংশ নেন।

বক্তারা বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগের যোগ্যতা প্রয়োজন  স্নাতক কিংবা সম্মান। অথচ বেতন গ্রেড ১৩তম। অন্যদিকে একই কারিকুলাম ও সমযোগ্যতায় পিটিআই সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় অর্থাৎ পরীক্ষণ বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা পাচ্ছেন দশম গ্রেড। যা নিন্তান্তই বৈষম্য। এছাড়া সরকারি মাধ্যমিকের শিক্ষকরা, পুলিশের সাব ইন্সপেক্টররা পাচ্ছেন দশম গ্রেড। এইচএসসি ও ডিপ্লোমা পাশে নিয়োগপ্রাপ্ত নার্সদের বেতন দশম গ্রেড। এএসসি ও সমমানে কৃষি ডিপ্লোমা নিয়োগপ্রাপ্ত উপ-সহকারী কৃষি অফিসার বেতন পান দশম গ্রেড। বিভিন্ন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তাদের নিয়োগ যোগ্যতা স্নাতক পাশে বেতন কাঠামো দশম ও নবম গ্রেড। অথচ সম যোগ্যতা সত্বেও বৈষম্যের শিকার হচ্ছে সহকারী শিক্ষকরা। তাই বৈষম্য নিরসনে অবিলম্বে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের যোগ্যতা ও নায্যতার আলোকে দশম গ্রেড বাস্তবায়ন করা।

ঘণ্টাব্যাপী মানবন্ধনে এস.এম. মুনিম, আলতাফ হোসেন, আসাদুজ্জামান আসাদ, ইতিসূত্র ধর, স্বপ্না আক্তারসহ অনেকে বক্তব্য প্রদান করেন।

বিবার্তা/বিপ্লব/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত