বঙ্গোপসাগরে লঘুচাপ, বৃষ্টির সম্ভাবনা

| আপডেট :  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫  | প্রকাশিত :  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫


বঙ্গোপসাগরে লঘুচাপ, বৃষ্টির সম্ভাবনা

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


রবিদায় নিচ্ছে শরৎ ঋতু। এরপর ধীরে ধীরে আসবে শীত। তবে গত কয়েক দিন দেশের বেশির ভাগ অঞ্চলে বইছিল মৃদু তাপপ্রবাহ। গরমে অতিষ্ট ছিল জনজীবন।

এমন অবস্থার মধ্যেই আজ বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির কথা জানাল আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর সূত্রমতে, নিম্নচাপের পরে গত কয়েক দিন সারাদেশে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। গরমে অতিষ্ট ছিল জনজীবন। বর্ষার শেষ সময়ের এই প্রচণ্ড গরম ছিল অনেকটা অস্বাভাবিক। আর সপ্তাহ দুয়েক পরে সারাদেশ থেকে মৌসুমি বায়ু বিদায় নেবে। এরপর মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে আকাশে মেঘ বেড়ে যাবে। তাপমাত্রাও কমে আসবে।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সমকালকে বলেন, পশ্চিম মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর ফলে ইতোমধ্যেই দেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টি আগামীকাল আরও বিস্তৃত হবে। আস্তে আস্তে সারা দেশে ছড়িয়ে পড়বে। এটি সেপ্টেম্বরের শেষ পর্যন্ত চলতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক আরও বলেন, বৃষ্টি হলে তাপমাত্রা কমে আসবে। এরপর শীতের প্রভাব পড়তে শুরু হবে।

আজ সোমবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, নারায়নগঞ্জ, সিলেট, ফেনী, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ফেনীতে ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আজ দেশে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে বাতাস প্রবাহিত হবে। গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার।

সারদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা রয়েছে ৬২ শতাংশ। আজ ঢাকায় সূর্যোদয় হয় ৫টা ৫৪ মিনিটে, সূর্যাস্ত ৫টা ৪৮ মিনিটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

এর আগে স্থল গভীর নিম্নচাপের প্রভাবে গত সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। নিম্নচাপটির ধীরগতির কারণে উপকূলে বৃষ্টির স্থায়িত্ব ছিল বেশ কয়েকদিন। এর মধ্যে বৃষ্টি কমে যাওয়ার পর গত ১৮ সেপ্টেম্বর আবহাওয়া অধিদপ্তর শিগগিরই আরেকটি লঘুচাপ সৃষ্টির আভাস দিয়েছিল। সংস্থাটি জানিয়েছিল, ২১ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়ে বৃষ্টি বাড়িয়ে দিতে পারে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত