সেনেগাল উপকূলে ৩০ গলিত মরদেহসহ নৌকা উদ্ধার

| আপডেট :  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫০  | প্রকাশিত :  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫০


সেনেগাল উপকূলে ৩০ গলিত মরদেহসহ নৌকা উদ্ধার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


সেনেগালের উপকূলের কাছে একটি নৌকায় অন্তত ৩০টি পচা দেহ পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির সামরিক কর্তৃপক্ষ।

সামরিক বিবৃতি অনুযায়ী, নৌবাহিনীকে রাজধানী ডাকার থেকে প্রায় ৭০ কি.মি. (৪৫ মাইল) দূরে একটি নৌকা ভাসমান অবস্থায় ছিল বলে জানানো হয়েছিল। তারা সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে সেটিকে বন্দরে নিয়ে আসে।

শবদেহগুলির অত্যন্ত পচা অবস্থার কারণে উদ্ধার, শনাক্তকরণ এবং স্থানান্তর অপারেশন অত্যন্ত সূক্ষ্ম হচ্ছে বলে জানিয়েছে সামরিক কর্তৃপক্ষ।  

নিহতদের মৃতদেহগুলো কতটা পচনশীল ছিল তা বিবেচনা করে ধারণা করা হচ্ছে, এসব অভিবাসীরা সম্ভবত আটলান্টিক মহাসাগরে অনেক দিন ধরে ভেসে ছিল। নৌযানটি কখন এবং কোন স্থান থেকে যাত্রা শুরু করেছিল এবং কতজন যাত্রী তাতে ছিল তা নির্ধারণের জন্য তদন্ত চলছে বলে সেনাবাহিনী জানিয়েছে।

এর আগে গত আগস্টে ডোমিনিকান প্রজাতন্ত্রের উপকূলে অন্তত ১৪টি পচনশীল মৃতদেহ পাওয়া যায়। মৃত ওই ব্যক্তিদের সেনেগালিজ অভিবাসী বলে মনে করা হয়েছিল।

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোতে, সেনেগাল হয়ে পশ্চিম আফ্রিকা ছেড়ে আসা অভিবাসীর সংখ্যা বেড়েছে। এসব অভিবাসীদের বেশিরভাগই যুবক। তারা সংঘাত, দারিদ্র্য এবং বেকারত্ব থেকে মুক্তির জন্য বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দিয়ে স্প্যানিশ দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টা করে থাকে। চলতি বছর স্পেনের এই দ্বীপপুঞ্জে প্রায় ৩০ হাজার অভিবাসীর আগমন রেকর্ড করা হয়েছে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত