বাবরি মসজিদ ভেঙে রাম মন্দির উদ্বোধনের প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

| আপডেট :  ২২ জানুয়ারি ২০২৪, ০৩:৫৩  | প্রকাশিত :  ২২ জানুয়ারি ২০২৪, ০৩:৫৩


বাবরি মসজিদ ভেঙে রাম মন্দির উদ্বোধনের প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

শিক্ষা

ঢাবি প্রতিনিধি


ঐতিহাসিক বাবরি মসজিদ ভেঙ্গে তদস্থলে রাম মন্দির স্থাপন করে ভারত সরকার ১৯৯২ সালে সংগঠিত সাম্প্রদায়িক দাঙ্গাকে পুনরায় উসকানি দিয়ে আন্তঃধর্মীয় সম্প্রীতিকে হুমকির মুখে ঠেলে দিয়েছে মর্মে প্রতিবাদ র‍্যালি ও মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

২২ জানুয়ারি, সোমবার দুপুর ১২ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এ মানববন্ধন ও প্রতিবাদ র‍্যালি করেন শিক্ষার্থীরা।

এসময় বিভিন্ন প্লে কার্ড হাতে নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা প্রতিবাদ করে। ‘ভারত যদি সেক্যুলার হয় মসজিদ কেন মন্দির হয়, মিনার থেকে আজান রবে বাবরি মসজিদ আবার হবে, হে মুসলমান, আবার জাগো, বাবরি মসজিদ আবার গড়ো, বাবরি মসজিদের ভিত্তি হারিয়ে যেতে দিবো না, বাবরি মসজিদের জায়গা ফিরিয়ে দাও দিতে হবে, মসজিদ ভেঙে মন্দির মানি না মানবো না, সাম্প্রদায়িকতার কালো হাত ভেঙে দাও গুড়িয়ে দাও’ ইত্যাদি স্লোগান ও কবিতা আবৃত্তির মাধ্যমে তারা প্রতিবাদ জানায়।

আন্দোলনরত শিক্ষার্থী মোহাম্মদ সাদিক বলেন, বাবরি মসজিদের জায়গায় কোনো মন্দির ছিল না তা ঐতিহাসিকভাবে প্রমাণিত। কিন্তু ১৯৯২ সালে কর সেবক দ্বারা বাবরি মসজিদ আক্রমণ করে গুড়িয়ে দেওয়া হয়। যা পুরো দেশজুড়ে এক সাম্প্রদায়িক দাঙ্গার বিস্ফোরণ ঘটায়। আজকে মুসলমানদের স্থাপনা ভেঙে সেখানে রাম মন্দির স্থাপন করা হচ্ছে। আমরা এহেন সাম্প্রদায়িক উসকানির প্রতিবাদ জানাই।

আন্দোলনরত আরেকজন শিক্ষার্থী শফিকুল আলম জানান, বাবরি মসজিদ ধর্মপ্রাণ মুসলমানদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু সেখানে ভুয়া তথ্য উপস্থাপন করে ভারত সরকার রাম মন্দিরের অস্তিত্বের কথা বলে মন্দির বানিয়ে এখন উদ্বোধন করছে। এর  মাধ্যমে ভারত সাম্প্রদায়িক উসকানি দিয়েছে, সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের মনে আঘাত দিয়েছে। এমন কাজের নিন্দা জানাই।

বিবার্তা/ছাব্বির/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত