পিএসএলের পর এবার আইপিএলে শামার

| আপডেট :  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩২  | প্রকাশিত :  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩২


পিএসএলের পর এবার আইপিএলে শামার

স্পোর্টস ডেস্ক


শামার জোসেফ দেড় বছর আগেও যিনি ছিলেন নৈশ প্রহরী, ব্রিসবেনে অস্ট্রেলিয়া বধের নায়ক সেই শামার জোসেফ একে একে পাতা ভরে চলেছেন প্রাপ্তির। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন। দল পেয়েছেন পাকিস্তান সুপার লিগে (পিএসএল)। এবার তাকে দলে ভিড়িয়েছে বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল লখনৌ সুপার জায়ান্ট।

তিন কোটি রুপিতে তাকে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। ইংলিশ পেসার মার্ক উডের বদলী হিসেবে শামারকে দলে অন্তর্ভুক্ত করেছে লখনৌ।

১০ ফেব্রুয়ারি, শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে শামারকে চুক্তিবদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। আগামী আইপিএলে লখনউয়ের হয়ে খেলবেন ২৪ বছর বয়সী ডানহাতি ক্যারিবিয়ান পেসার।

গত ১৭ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শামারের। ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট শিকার করে নজর কাড়েন তিনি। যদিও ওয়েস্ট ইন্ডিজ হেরে যায় ১০ উইকেটের বড় ব্যবধানে। এরপর ব্রিসবেন টেস্টে নিজের সেরাটা যেন নিংড়ে দেন শামার। পায়ে চোট নিয়েও দেখান ঝলক। তার দানবীয় বোলিংয়ে ৮ রানের নাটকীয় জয়ে সিরিজে সমতা টানে ক্যারিবিয়ানরা। দ্বিতীয় ইনিংসে টানা ১২ ওভারের স্মরণীয় স্পেলে ৬৮ রানে ৭ উইকেট নেন তিনি।

শামারের নৈপুণ্যে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের দীর্ঘ অপেক্ষা। ১৯৯৭ সালের পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে কোনো টেস্ট জেতার স্বাদ পায় তারা। সব মিলিয়ে ২০০৩ সালের পর এটি ছিল অজিদের বিপক্ষে তাদের প্রথম টেস্ট জয়। অসামান্য পারফরম্যান্সের সুবাদে ম্যাচ ও সিরিজসেরার পুরস্কার জেতেন শামার।

ব্রিসবেন টেস্টের পর শামারকে নিয়ে টানাটানি শুরু হয়েছে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে। তিনি সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টি ও পাকিস্তানের পিএসএলে খেলার প্রস্তাব পান গত মাসে। চোটের কারণে আইএল টি-টোয়েন্টিতে না খেললেও পেশোয়ার জালমির হয়ে আসন্ন পিএসএলে অংশ নেবেন তিনি।

আগামী ১৭ ফেব্রুয়ারি পর্দা উঠবে পিএসএলের। ১৮ মার্চ শেষ হবে ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্ট। মার্চের শেষ দিকে শুরু হওয়ার কথা আইপিএল।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত