কর্মকর্তা-কর্মচারীদের সম্মানী বাড়িয়ে প্রজ্ঞাপন

| আপডেট :  ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৬  | প্রকাশিত :  ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৬

মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও দপ্তরে নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত কাজে নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীদের সম্মানী বাড়ানো হয়েছে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় রোববার প্রজ্ঞাপন জারি করেছে, যা সোমবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। নতুন সম্মানী আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

এতে বলা হয়, প্রশ্নপত্র প্রণয়নের জন্য জনপ্রতি সম্মানী ৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হয়েছে। বিভাগীয় নির্বাচন বা পদোন্নতি কমিটির সদস্যরা প্রতি সভার জন্য সম্মানী পেতেন ৩ হাজার টাকা, যা এখন ৫ হাজার টাকা হলো। মৌখিক বা ব্যবহারিক পরীক্ষার বোর্ডের সদস্য বা বিশেষজ্ঞদের প্রতিদিনের সম্মানীও ৩ হাজার টাকা থেকে বেড়ে ৫ হাজার হয়েছে। প্রতিটি পূর্ণ উত্তরপত্র পরীক্ষণে সম্মানী ৭৫ টাকা থেকে বাড়িয়ে ১২০ টাকা এবং পূর্ণ অবজেকটিভ টাইপ উত্তরপত্র পরীক্ষণে ২০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

পরীক্ষা গ্রহণ, প্রশ্নপত্র প্রণয়ন এবং উত্তরপত্র মূল্যায়নের জন্য জনপ্রতি আপ্যায়ন ব্যয় ছিল ২০০ টাকা। এখন থেকে এক্ষেত্রে দুপুরের খাবারের জন্য দেওয়া হবে সর্বোচ্চ ৪৫০ টাকা। সকালের নাস্তার জন্য দেওয়া হবে সর্বোচ্চ ২০০ টাকা। পরীক্ষা পরিচালনার সঙ্গে সম্পৃক্ত কর্মচারীদের দৈনিক সম্মানী ৯ম গ্রেড ও তদুর্ধ্বদের জন্য ৫০০ টাকা থেকে বেড়ে এক হাজার টাকা, ১০ম গ্রেড থেকে ১৬তম গ্রেডে ৫০০ টাকা থেকে বেড়ে ৮০০ টাকা এবং ১৭তম থেকে ২০তম গ্রেডে ৫০০ টাকা থেকে বেড়ে ৬০০ টাকা করা হয়েছে।

ভেন্যুর প্রতিষ্ঠানপ্রধান অথবা প্রতিষ্ঠানপ্রধান মনোনীত সমন্বয়কারীর সম্মানী তিন হাজার টাকা, যা আগে ছিল না। লিখিত পরীক্ষার পরিদের্শকের একদিনের সম্মানী ১ হাজার ২০০ থেকে বেড়ে ১ হাজার ৫০০ টাকা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষায় প্রতি পরীক্ষাথীর জন্য আসন বিন্যাস বাবদ ব্যয় ২ টাকা এবং উত্তরপত্র তৈরির জন্য ৫ টাকা দেওয়া হবে। কাগজ, কলম ও আনুষঙ্গিক বিবিধ ব্যয়ের জন্য সর্বোচ্চ ৫ হাজার টাকা ব্যয় করা যাবে। এসব খাতে আগে কোনো সুনির্দিষ্ট অংক বরাদ্দ ছিল না।

আদেশে বলা হয়েছে, প্রশ্নপত্র প্রণয়নের জন্য কমিটির সদস্যা বা বিশেষজ্ঞরা একাধিক পদের পরীক্ষা হলেও দৈনিক একটির বেশি সম্মানী পাবেন না। একদিনে একাধিক সভা হলেও একই শর্ত প্রযোজ্য হবে। তবে একই দিনে লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা হলে সর্বোচ্চ দুটি সম্মানী দেওয়া হবে। সরকারি স্কুল বা কলেজে পরীক্ষা হলে কোনো কেন্দ্র ফি দেওয়া হবে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত