বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য ব্রেইল প্রশিক্ষণের ব্যবস্থা ডিআইএসবিডি’র

| আপডেট :  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০২  | প্রকাশিত :  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০২


বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য ব্রেইল প্রশিক্ষণের ব্যবস্থা ডিআইএসবিডি’র

শিক্ষা

চবি প্রতিনিধি


বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আরবি ব্রেইল প্রশিক্ষণের ব্যবস্থা করেছে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘ডোর্স ফর ইনক্লুসিভ সোসাইটি বাংলাদেশ (ডিআইএসবিডি)।’

১২ ফেব্রুয়ারি, সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় আরবি ভাষা শিক্ষার সুবিধার্থে এগারো জন শিক্ষার্থীর হাতে আরবি কায়েদার ব্রেইল, ছয়জন শিক্ষার্থীকে নগদ ছয় হাজার টাকা ও দুইজনের হাতে মোবাইল ফোন তুলে দেওয়া হয়। এছাড়াও দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য উদ্বোধন করা হয় আরবি ব্রেইল প্রশিক্ষণের।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন বলেন, বাংলাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ নিজেদের শারীরিক প্রতিবন্ধকতার কারণে সমান সুযোগ পাচ্ছে না। তবে রাষ্ট্র তাদের সমান অধিকার দিতে না পারলেও বাংলাদেশে যে সকল সেচ্ছাসেবী সংগঠন আছে তারা বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের সমান অধিকার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। যেমন কাজ করছে ডোরস্ ফর ইনক্লুসিভ সোসাইটি বাংলাদেশ সংগঠনটি। আমি এই কারণে এই আয়োজকদের ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, আমি মনে করি তারা (বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী) কোন মেধাহীন নয়, অনেক সময় তারা স্বাভাবিক শিক্ষার্থীদের থেকেও মেধাবী হয়। আমাদের এই বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা সহযোগীর অভাবে সবার সাথে তাল মিলিয়ে চলতে পারেনা।  

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি এস. এম. ফেরদৌস আলম  বলেন, আমরা ২০১৮ সাল থেকে প্রতি বছর ২৪টি কম্পিউটার সহায়তা করি এবং এর সাথে তাদেরকে কোর্সের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকি। আমরা ডিআইএসবিডি’র পক্ষ থেকে মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করি। আমরা লালমনিরহাটে দুইটা মিনি গার্মেন্টস করেছি। সেখানে অনেক বিশেষ চাহিদা সম্পন্ন লোকের কর্মসংস্থান ব্যবস্থা হবে।

নিজেদের অনুভূতি প্রকাশ করে দর্শন বিভাগের এক শিক্ষার্থী আনিকা তাহসিন বলেন, আমরা ডিআইএসবিডির প্রতি খুবই কৃতজ্ঞ। আমরা তাদের কাছে দাবি করছি এখন যেমন করে আমাদের পাশে দাঁড়িয়েছে ভবিষ্যতেও যেন এমন ভাবে আমাদের পাশে থাকে।

ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের বিশেষ চাহিদা সম্পন্ন আরেক শিক্ষার্থী মাজেদুল হক মুন্না নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, আমরা যখন কিনা এই ডিজিটাল দেশে পিছিয়ে পড়েছিলাম তখন এই ডোরস্ ফর ইনক্লুসিভ সোসাইটি বাংলাদেশ সংগঠনটি আমাদের পাশে এসে দাড়িয়েছে। আমরা উনাদের প্রতি কৃতজ্ঞ। আমরা বলতে চাই এই সংগঠনের মাধ্যমে আমাদের চাকরি ব্যবস্থা করতে হবে আমাদের সবার জন্য সব সময় পাশে থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী নিয়ে ডিআইএসবিডি’র চবি ইউনিটের আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম সরকারের সভাপতিত্বে ও মোবারক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান।

উল্লেখ্য, ২০১৭ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এস.এম ফেরদৌস আলম নামের এক শিক্ষার্থীর মাধ্যমে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সহায়তা করার উদ্দেশ্য কয়েক জন বন্ধু নিয়ে প্রতিষ্ঠা করেছিলেন এই ডোরস্ ফর ইনক্লুসিভ সোসাইটি বাংলাদেশ (ডিআইএসবিডি) সংগঠনটি।

বিবার্তা/মহসিন/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত