ঘুম থেকে উঠে কুলি না করে পানি পানে যত উপতারিতা

| আপডেট :  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪২  | প্রকাশিত :  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪২


ঘুম থেকে উঠে কুলি না করে পানি পানে যত উপতারিতা

লাইফস্টাইল ডেস্ক


সকালে ঘুম থেকে উঠেই অনেকে কাজে নেমে পড়েন। সব কাজ শেষ করেই তবে সকালের নাস্তা সারেন। কিন্তু দিনের শুরুতেই কিছুটা সময় রাখতে হবে নিজের জন্য। বিছানা থেকে উঠে কুলি না করে এক গ্লাস পানি পান করার কথা বলছেন বিশেষজ্ঞরা। এতে পাবেন দারুণ উপকার। অভ্যাস আছে অনেকের। এই অভ্যাস ভালো নাকি খারাপ? তবে এর ফলে কী হয়, তা বেশির ভাগ মানুষেরই অজানা।

পুষ্টিবিদরা বলেন, প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে যদি খালি পেটে কুলি না করে এক গ্লাস পানি পান করেন, তাহলে এটি আপনার জন্য অনেক উপকারী হবে। কারণ, মানবদেহে মুখে যে স্যালাইভা বা লালা আছে, সেটি আমাদের জন্য অনেক উপকারী।

তাহলে চলুন জেনে নিই সকালে খালি পেটে পানি পান করলে কী কী উপকার পেতে পারেন–

১. সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করলে তা অনেকভাবে আপনার উপকারে আসবে। তার মধ্যে একটি হলো এটি হজমের সমস্যার সমাধান করে। রাতে সাত-আট ঘণ্টা ঘুমানোর ফলে হজমের ক্রিয়া ধীর থাকে, তাই সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করলে হজম শক্তি পুনরায় সচল হয়।

২. সকালে খালি পেটে পানি পান করলে তা নতুন রক্তকোষ তৈরি করতে এবং রক্তপ্রবাহ স্বাভাবিক রাখতে সাহায্য করে। এ ছাড়াও শরীর থেকে রক্তের দূষিত পদার্থগুলো বের করে দিতে সাহায্য করে। যে কারণে ওজন নিয়ন্ত্রণে রাখাও সহজ হয়।

৩. এ ছাড়া বাতের ব্যথা ও কিডনির সমস্যা কমাতেও সাহায্য করে সকালবেলা খালি পেটে পানি পান করার অভ্যাস।

৪. বমি বমি ভাব, গলার সমস্যা, মাইগ্রেন কমাতেও কাজ করে এই অভ্যাস। তাই সুস্থ থাকার জন্য সকালে খালি পেটে পানি পান করার অভ্যাস ধরে রাখুন।

৫. ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে তা মানসিক বিকাশে সাহায্য করে। যেমন—স্মরণশক্তি বাড়ে।

৬. সকালে খালি পেটে পানি পান করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। এতে ব্রণ কমে। ত্বকের শুষ্কভাব দূর করে আর্দ্রভাব এনে দেয়।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত